গার্মেন্ট খাতে উৎসে কর বাতিল দাবি বিজিএমইএ’র

প্রকাশিত: ০৭:১১, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৭:১১, ০৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: তৈরি পোশাক শিল্প খাতের কর রেয়াত ও অন্যান্য সুবিধা অব্যাহত রাখতে পাঁচ বছর মেয়াদী নীতিমালা চান এখাতের শিল্প মালিকরা। এছাড়া পোশাক খাতের সব শিল্পে উৎসে কর দুই বছর বন্ধ রাখার দাবি জানান তারা। জাতীয় রাজস্ব বোর্ডের সাথে প্রাক-বাজেট আলোচনায় এ দাবি জানানো হয়। 

এদিকে, একই ধরনের সুবিধা দাবি করেছে প্লাস্টিক, পাট, বস্ত্র ও গার্মেন্ট সরঞ্জাম খাতের উদ্যোক্তরাও। 

প্রতি বছরের মতো এবারও দেশের বস্ত্র, পাট ও তৈরি পোশাক শিল্প সংগঠনের নেতারা জাতীয় রাজস্ব বোর্ডের সাথে প্রাক-বাজেট আলোচনায় বসেন। এসব খাতের বিকাশে প্রতিবন্ধকতা ও সম্ভাবনার নানা দিক তুলে ধরেন ব্যবসায়ীরা। এজন্য কিছু রাজস্ব সুবিধা দেয়ারও দাবি জানান ব্যবসায়ীরা।

প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে বস্ত্র, পাট, প্লাস্টিক, চামড়া, গার্মেন্টস সরঞ্জাম খাতের ব্যবসায়ীরা তৈরি পোশাক শিল্পের বিদ্যমান সুবিধাগুলো এসব খাতেও দেয়ার দাবি জানান। 

প্রতি বছর বাজেটে কর্পোরেট কর হার, উৎসে কর হার, রপ্তানির উপর নগদ প্রণোদনাসহ বিভিন্ন রাজস্ব সুবিধাগুলো কম বেশি পরিবর্তন করা হয়। তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন- বিজিএমইএ’র প্রেসিডেন্ট এসব রাজস্ব সুবিধার হার প্রতি বছর পরিবর্তন না করে একটি পাঁচ বছর মেয়াদী নীতিমালা তৈরি করার প্রস্তাব দেন।

একই সাথে আগামী দুই বছরের জন্য বিটিএমএ, বিকেএমইএ, বিপিজিইএ, বন্ড-ননবন্ড সংক্রান্ত রপ্তানি খাতে উৎসে কর ব্যবস্থা বন্ধ রাখারও দাবি জানান ব্যবসায়ী নেতারা।


 

এই বিভাগের আরো খবর

নারায়ণগঞ্জ বিসিকে সড়কের বেহালদশা

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের...

বিস্তারিত
কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু

মানিকগঞ্জ প্রতিনিধি: পদ্মায় নাব্যতা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *