ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

2019-04-19

, ১৩ শাবান ১৪৪০

অ্যালুমিনিয়ামের পাত্রে রান্নায় ঝুঁকি

প্রকাশিত: ০৬:১২ , ০৫ এপ্রিল ২০১৮ আপডেট: ০৬:১২ , ০৫ এপ্রিল ২০১৮

ডেস্ক প্রতিবেদন: শিশুদের মস্তিষ্কের জন্য ‘ক্যাডমিয়াম’ বিষের মতো ভয়ংকর। এটি কিডনি বা বৃক্ক নষ্ট হওয়ার জন্য দায়ী যা হৃদরোগজনিত মৃত্যুর সঙ্গে সম্পর্কযুক্ত। দস্তার সংস্পর্শে আসার মাধ্যমে শিশুদের মস্তিষ্কের ক্ষতি হয়, মানসিক ভারসাম্যে ব্যাঘাত ঘটে, মেধা কমে এবং বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়। 

এক গবেষণায় দেখা যায়, অ্যালুমিনিয়ামের হাঁড়ি-পাতিল যে ধাতু গলিয়ে তৈরি হয় তার একটি বড় অংশ আসে যানবাহন, কম্পিউটার যন্ত্রাংশ, ক্যান ও অন্যান্য শিল্প-কারখানার বাতিল ধাতু থেকে। এতে রয়েছে মারাত্মক স্বাস্থ্যগত ঝুঁকি, যা আগে শনাক্ত হয়নি।

গবেষণায় যুক্তরাষ্ট্রের ‘অ্যাশল্যান্ড ইউনিভার্সিটি’র জেফ্র্রি ওয়েইডেনহ্যামার বলেন, এসব হাঁড়ি-পাতিলের নিয়মিত ব্যবহারের কারণে দস্তা ও ক্যাডমিয়াম শিশুদের শরীরে প্রবেশ করে যা তাদের আইকিউ কমাতে পারে উল্লেখযোগ্য হারে। পাশাপাশি হৃদরোগে আক্রান্ত ও মারা যাওয়া ঝুঁকিও বাড়ায়। 

১০টি উন্নয়নশীল দেশের অ্যালুমিনিয়াম থেকে তৈরি হাঁড়ি-পাতিল পর্যবেক্ষণ করেন গবেষকরা এবং এদের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশেই দস্তাভিত্তিক স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।

হাঁড়ি-পাতিলে দস্তার পরিমাণ নির্ণয় করতে এসব পাত্রে দুই ঘণ্টা ধরে অম্লীয় দ্রবণ ফুটানো হয় এবং পরে দ্রবণে দস্তার মাত্রা পরিমাপ করা হয়।

পাশাপাশি এসব পাত্র থেকে বেরিয়ে আসে ঝুঁকিপূর্ণ পরিমাণে অ্যালুমিনিয়াম, আর্সেনিক ও ক্যাডমিয়াম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার খাদ্য সম্পর্কীত নির্দেশনায় অ্যালুমিনিয়ামের পরিমাণের তুলনায় এসব পাত্রে ছয়গুন বেশি অ্যালুমিনিয়াম পাওয়া গেছে। আর সংগ্রহ করা বাসনে পাওয়া গেছে ৩১ শতাংশ ঝুঁকিপূর্ণ মাত্রার ক্যাডমিয়াম।

যুক্তরাষ্ট্রের ‘অকুপেশনাল নলেজ ইন্টারন্যাশনাল’য়ের পেরি গটসফেল্ড বলেন, কম দামি অ্যালুমিনিয়ামের হাঁড়ি-পাতিল থেকে সৃষ্ট দস্তার ঝুঁকি দস্তাভিত্তিক রংয়ের ঝুঁকির চাইতেও বেশি গুরুতর আকার ধারণ করতে পারে। এসব পাত্রে রান্না করা খাবারে থাকা দস্তা, বর্তমান বিশ্বের দস্তা বিষক্রিয়ার পেছনে অনেকটাই দায়ী। 

সম্প্রতি আফ্রিকা ও এশিয়া মহাদেশে চালানো জরিপে দেখা গেছে, গ্যাসোলিনে দস্তা নিষিদ্ধ করার পরও এসব অঞ্চলের মানুষের রক্তে দস্তার পরিমাণ এখনও বেশি।
 

এই বিভাগের আরো খবর

সম্পর্ক মধুর রাখতে চাইলে

অনলাইন ডেস্ক: একটি সম্পর্ক গড়ে উঠতে অনেক সময় লাগে। দীর্ঘদিনের চেনা জানার মধ্য দিয়ে তৈরি হয় একটি ভালো সম্পর্ক। অনেক কষ্ট এবং ত্যাগ স্বীকার...

সম্পর্ক দৃঢ় করে আলিঙ্গন

অনলাইন ডেস্ক: আলিঙ্গন সর্ম্পককে দৃঢ় করে। শুধু তাই নয়, গবেষকরা বলছেন ভালোবাসার মানুষকে স্পর্শ করলে সুস্থ থাকে উভয়ই। স্পর্শের ফলে শরীরের...

সম্পর্কের মেয়াদ শেষ!

অনলাইন ডেস্ক: প্রেমের শুরুতে সবাই চায়, সম্পর্কটি টিকে থাকবে আমৃত্যু। দু’জন-দু’জনের চোখে চোখ, হাতে হাত রেখে জীবনটা কেটে যাক। কিন্তু সব...

পান্তা ভাতের পুষ্টিগুণ!

অনলাইন ডেস্ক: পান্তা ভাতের সাথে সাধারণত কাঁচা মরিচ বা পেঁয়াজ খাওয়ার প্রচলন ছিল। বাংলা নববর্ষ উদযাপনের সাথে পান্তা ভাত খাওয়ার সংশ্লিষ্টতার...

চোখ নিয়ে যত বিস্ময়!

অনলাইন ডেস্ক: আমাদের দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল চোখ। চোখ আছে বলেই আমরা সুন্দর এই পৃথিবী দেখতে পাই। চোখ ছোট্ট মার্বেলের মতো দেখতে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is