ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

অস্তিত্ব হুমকিতে ঢাকার টিকে থাকা ১৩টি খাল

প্রকাশিত: ০৯:২৮ , ০৫ এপ্রিল ২০১৮ আপডেট: ০৪:১৮ , ০৫ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ৬৫টি খালের চিহ্ন মিললেও এখন সর্বোচ্চ ১৩টি খাল সংগ্রাম করে বেঁচে আছে রাজধানী ঢাকায়। এরমধ্যে ২/৩টি ছাড়া বাকিগুলোর অস্তিত্ব হুমকির মুখে। সরেজমিনে গিয়ে দেখা মেলে, দখল-দূষণের মহোৎসবের কবলে খালগুলো। অনেক খালের জায়গায় উঠেছে সুবিশাল ভবন, হয়েছে বড় বড় সড়ক।

মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা সারিবদ্ধ এই ভবনগুলো মোহাম্মদপুরের কাঁটাসুর এলাকায়। কল্পনা করা কঠিন, মাত্র তিন দশক আগেও এ পথ ধরেই চলেছে বড় বড় নৌকা। কাটাসুর খালে এখন স্থান করে নিয়েছে হাউজিং সোসাইটি। সরেজমিনে গিয়ে সেই খালের চিহ্ন না মিললেও ড্রেনের মতো খানিক জায়গার দেখা মেলে। দু’পাশ বাঁধানো সেই ড্রেনটিও পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। পানি প্রবাহিত হওয়াতো দূরের কথা এগুলো এখন মশা-মাছির প্রজনন কেন্দ্র।

কল্যাণপুর ব্রিজ থেকে পুর্ব দিকে এগিয়ে গেলে ক্রমশই খালটি সরু হয়েছে দখল-দূষনে। আশপাশের  বাসাবাড়ির ময়লা ফেলার জায়গা এই খালগুলো। সুয়ারেজ লাইনও মিলেছে খালে। কিছু অংশে দু’ধার বাধানো থাকলেও বাকি অংশগুলো অরক্ষিত। ফলে জৌলুস হারিয়েছে এসব খাল।

মিরপুরে রুপনগর খালের চিত্র এটি। কাগজে কলমে ৬ কিলোমিটার দীর্ঘ হবার কথা, বাস্তবে অনেক কম। খাল দখল করে এমনিভাবেই গড়ে উঠেছে রিক্সার গ্যারেজ। আবার দখলের মাত্রা বাড়ায় গতিপথ হারিয়েছে খালের এ অংশ। আবার বোটানিক্যাল গার্ডেন অংশে দীর্ঘদিন পরিস্কার না করায় ময়লা আর কচুরিপানায় ভড়ে গেছে পুরো খাল।

ওদিকে যাত্রাবাড়ির কুতুবখালি খালের চিত্র এটি। একসময় এ খাল দিয়ে অনায়াসেই বড়বড় নৌকো চললেও এখন তা শুধুই ইতিহাস। চারপাশ থেকে দখলের যেনো মহোৎসব। যে যেমনভাবে পেরেছে দখল করেছে। এমনকি বাজার চলে এসেছে খালের ওপর।

মোঘল আমলে খনন করা হয়েছিলো ধোলাইখাল। সেখানে এখন বড় রাস্তা, ব্যবসাপ্রতিষ্ঠান। ওয়াসার দেয়াল দিয়ে ঘিরে রাখা এই জলাশয়টি খালের স্মৃতি বহন করে আছে।

৬০ ফুট প্রশস্ত বাসাবো খালের বর্তমান চিত্র এটি। মহাখালীর ৬০ ফুট খাল পনের ফুটে নেমেছে। ...
কিছুটা ভিন্ন চিত্র রামপুরা বনশ্রী খালে। দখলমুক্ত হয়ে মেরাদিয়া খিলগাও এর দিকে এগিয়েছে খালটি। তবে, দূষিত পানি আর ময়লা আবর্জনায় স্বাভাবিক প্রবাহ হারিয়েছে রামপুরা বনশ্রী খাল। তবুও এমন নৌকা চলাচলের দৃশ্য মেলে।

ঢাকার অধিকাংশ খাল নিশ্চিহ্ন হয়ে গেছে। বেশকিছু এলাকার পানি সেগুনবাগিচা খাল দিয়ে নিষ্কাশন হলেও সেখানেও এখন বিশাল অট্টালিকা।

মানচিত্রে পাওয়া অবশিষ্ট ২৬টি খালের মধ্যে ১৩টি খালের রক্ষণাবেক্ষনের দায়িত্বে ঢাকা ওয়াসা। এরমধ্যে ২০০৫ সালে বিশ্বব্যাংকের অর্থায়নে ৮টি খাল উন্নয়নে কাজ করছে প্রতিষ্ঠানটি।

 

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধুকে হত্যার পর পাল্টাতে থাকে রাজনীতির দৃশ্যপট

নিজস্ব প্রতিবেদক: আদর্শিক লড়াইয়ের জায়গায় বৈষয়িক প্রাপ্তি-অপ্রাপ্তি বড় হয়ে উঠতে থাকলে এক সময় ছাত্র রাজনীতি ও আন্দোলন স্বাধীন বাংলাদেশে পথ...

ছাত্রদের টার্গেট করে হত্যা নির্যাতন চালায় পাকিস্তানীরা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা অঞ্চল কেন্দ্রিক ছাত্র রাজনীতি ও আন্দোলন স্বাধীনতার কেন্দ্রীয় সংগ্রামকে সরাসরি শক্তিশালী করেছে। একাত্তরের...

স্বাধীনতার সশস্ত্র সংগ্রামের নেতৃত্ব ছিল ছাত্র সমাজের হাতে

নিজস্ব প্রতিবেদক: আবারও আলোচনায় ছাত্র রাজনীতি। কারণ, কিছুদিন পরই দেশের দ্বিতীয় সংসদ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসু...

ছাত্রসংসদ চালু হলে এখানে বন্ধ হবে হানাহানির রাজনীতি

নিজস্ব প্রতিবেদক: ব্রিটিশ বিরোধী অন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ ও সর্বশেষ স্বৈরাচার বিরোধী অন্দোলনে সিলেট বিভাগের ছাত্রনেতারা কাঁধে...

সিলেটের ছাত্র রাজনীতিতেও ঢুকে পড়েছে সুবিধা আদায়ের কৌশল

নিজস্ব প্রতিবেদক: ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে পাকিস্তান প্রতিষ্ঠা, তৎপরবর্তীতে পাকিস্তান বিরোধী আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশের জন্ম এবং...

ডাকসু নির্বাচন আশা জাগিয়েছে সিলেটের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে

নিজস্ব প্রতিবেদক: ডাকসু নির্বাচনের পুনরুজ্জীবন চাঞ্চল্য ও আশা জাগিয়েছে সিলেট অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। সেখানের অকেজো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is