ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫

2018-11-14

, ৫ রবিউল আউয়াল ১৪৪০

ট্রাফিক পুলিশে নারীরাও, রয়েছে প্রতিবন্ধকতা-সীমাবদ্ধতা; বাধা অতিক্রমের প্রত্যয়

প্রকাশিত: ০৯:৩২ , ০৪ এপ্রিল ২০১৮ আপডেট: ১১:১৮ , ০৪ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের বেশ কিছু শহরে ট্রাফিক পুলিশে যুক্ত করা হয়েছে নারীদের। ২০১৪ সালে ট্রাফিকে নারীদের যুক্ত করা হলেও, অল্প সময়ে বেশ সফলতার নজির তৈরি হয়েছে। তবে, নানা প্রতিবন্ধকতা আর সীমাবদ্ধতা কাজের গতি প্রায়ই থমিয়ে দেয় বলে জানান তারা। এর পরেও অদম্য মনোভাব নিয়ে কাজ করছেন। সব চ্যলেঞ্জ জয় করেই বিশ্ব মানের ট্রাফিক সদস্য হওয়ার প্রত্যয় তাদের।  

আশির দশকে পুলিশে নারীরা আসলেও ট্রাফিক বিভাগে যুক্ত করা হয় ২০১৪ সালে। নিয়োগ পান ২৮ নারী সার্জেন্ট। এদের পাশাপাশি নারী কনস্টেবলও যুক্ত করা হয় ট্রাফিক বিভাগে। বর্তমানে হাইওয়ে পুলিশে দুজন, রাজশাহী ও রংপুর বিভাগে দুজন এবং খুলনা মেট্রোতে ২ জন, ঢাকা মেট্রোতে ১৮ জন এবং ৪ জন চট্টগ্রাম মহানগরে দায়িত্ব পালন করছেন। নিজেদের নারী পুলিশ বা নারী ট্রাফিক ভাবতে আপত্তি আছে তাদের।

সাধারণ কনস্টেবল পদেও রয়েছেন শতাধিক নারী সদস্য। পুরুষের পাশাপাশি তারাও দিন রাত সমানতালে কাজ করে চলেছেন। তবে, রাস্তায় চ্যালেঞ্জটা একটু বেশিই নারী ট্রাফিক সদস্যদের জন্য। অবিবাহিত নারী ট্রাফিক পুলিশরা গণমাধ্যমের সামনে নিজের পেশার পরিচয় দিতেও সংকোচ বোধ করেন।

দীর্ঘ সময় দাড়িয়ে দায়িত্ব পালন করতে গিয়ে নানা দৈহিক সমস্যার পাশাপাশি, স্বাশকষ্ট, কানে কম শোনা, দৃষ্টি শক্তিতেও সংকট তৈরি হয় বলে জানান তারা। এছাড়া সমাজের অন্য মানুষেরা স্বাভাবিক ভাবে তাদের দেখে না বলে চাঁপা কষ্ট আছে তাদের।
তবে, নারী সদস্যদের জন্য তাদের কাজের জায়গার কাছে টয়লেটের ব্যবস্থা না থাকায় কর্তব্যরত সময়ে প্রায়ই সমস্যায় পড়তে হয়। আবার অনেকেই নারী বলে সিগনাল মানতে না চাওয়া, বাজে মন্তব্যকে বড় চ্যলেঞ্জ বলে মনে করেন।

নারী ট্রাফিক সদস্যরা নিজেদের পেশাগত দায়িত্ব যেন সুন্দরভাবে পালন করতে পারেন তার জন্য সমাজের সব মানুষের সহযোগীতা যেমন প্রয়োজন, তেমনি মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তনও জরুরী।

এই বিভাগের আরো খবর

পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিভাগীয় নির্বাচনী আসন গুলোতে, হোক তা শহরে কিংবা প্রত্যন্ত অঞ্চলে, পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে এরই মধ্যে। কর্মব্যস্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is