ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫

2018-11-15

, ৬ রবিউল আউয়াল ১৪৪০

যানজটে ঢাকার মানুষের ৩২লাখ কর্ম ঘন্টা নষ্ট হচ্ছে

প্রকাশিত: ১০:০৭ , ০৩ এপ্রিল ২০১৮ আপডেট: ১১:৩৭ , ০৩ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ঢাকা শহরের যানজটে অর্থনীতির বড় ধরনের ক্ষতি হচ্ছে। বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয় প্রতি বছর ঢাকার মানুষের ৩২ লাখ কর্ম ঘন্টা নষ্ট হচ্ছে। অর্থের হিসেবে তা প্রায় ৩০ হাজার কোটি টাকারও বেশি ক্ষতি। আর গত এক দশকে গাড়ির গতি ১৭ কিলোমিটার কমে এখন ৬ দশমিক ৪ কিলোমিটারে দাঁড়িয়েছে। এভাবে চলতে থাকলে ২০২৫ সাল নাগাদ গাড়ির গতি আর হাটার গতি সমান হয়ে আসবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বেসরকারি আইটি ফার্মের কর্মচারি নাজমুল, প্রতিদিন খিলক্ষেত থেকে মগবাজারে অফিস করতে বের হন সকাল সকাল। হাতে ২ থেকে ৩ ঘন্টা সময় নিয়ে বের হলেও সময়মত পৌঁছাতে পারেন না অফিসে। এমন অবস্থা রাজধানীবাসীর সবারই। ঘন্টার পর ঘন্টা যানজট কেড়ে নিচ্ছে মূল্যবান সময়। সময়মত অফিসে যেতে না পারায় কটু কথা শোনা ছাড়াও বেতন কাটার মত ক্ষতির সম্মুখিন হন সাধারন বেসরকারি চাকরিজীবী মানুষ।

বিশ্ব ব্যাংকের জরিপে বলা হচ্ছে বছরে ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে ঢাকার মানুষের। আর এতে আর্থিক ক্ষতি হচ্ছে ৩০ হাজার কোটি টাকারও বেশি, যা দিয়ে একটি পদ্মা সেতু নির্মাণ করা যায় বলে মনে করেন অর্থনীতিবিদরা।

বিশেষজ্ঞরা বলছেন, এমন চলতে থাকলে নগরের রাস্তায় গাড়ির গতি আর মানুষের হাটার গাত সমান হয়ে আসবে। এ থেকে সমস্যা সমাধানে সবাই ফ্রাঞ্চাইজি ভিত্তিক গণপরিবহন ব্যবস্থা চালু করার উপর জোর দেন। পাশাপাশি ঢাকায় প্রবেশে বৃত্তাকার সড়কের পরিকল্পনা বাস্তবায়ন, নদীপথ ব্যবহার বাড়ানোরও তাগিদ দেন।

আরো বেশি বেশি দ্রুত সার্ভিস চালু ও  যত্রতত্র ফ্লাইওভার নির্মান বন্ধ করা পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সঠিকভাবে ২০৩৫ সাল নাগাদ ঢাকা নিয়ে মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে সাড়ে তিন কোটি জনসংখ্যার এই শহরে যানজটের সমস্যা থেকে উত্তরণ সম্ভব বলে মনে করেন এ খাতের সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরো খবর

পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিভাগীয় নির্বাচনী আসন গুলোতে, হোক তা শহরে কিংবা প্রত্যন্ত অঞ্চলে, পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে এরই মধ্যে। কর্মব্যস্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is