ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

যানজটের ভয়াবহতার শিকার অ্যাম্বুলেন্স; বাড়ছে রোগীর মৃত্যু ঝুঁকিও

প্রকাশিত: ০৯:৩০ , ০৩ এপ্রিল ২০১৮ আপডেট: ১১:৫২ , ০৩ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিবেদক: যানজটের ভয়াবহতার সবচেয়ে নির্মম শিকার হয় রোগীবাহী অ্যাম্বুলেন্স ও যানবহান। এর কারণে হাসপাতালগামী রোগীদের মৃত্যু ঝুঁকি বাড়ছে বলে মনে করেন চিকিৎসকরা। মুমূর্ষু রোগীদের দ্রুত চিকিৎসা দিতে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়ার পথে যানজট সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়ায়। কোনো কোনো সময় সঠিক সময়ে পৌঁছাতে না পারায় হাসপাতালে নেয়ার পথেই রোগীর মৃত্যু হয়।

নারায়ণগঞ্জের ফতুল্লার জয়নব বেগম। ক্যান্সার চিকিৎসা করাতে ঢাকায় আসার পথে ভয়বহ যানজটের শিকার হন। এক ঘন্টার রাস্তায় সময় লেগেছে তিন ঘন্টারও বেশি। ঢাকা শহরে এমন ঘটনা এখন নিত্যদিনের।

এভাবে প্রতিটি সিগন্যালে ৫ থেকে ১০ মিনিট আবার কোথাও কোথাও ২০মিনিটও লেগে যায় অ্যাম্বুলেন্স ও সব ধরনের যানবাহনের। আর সুযোগ পেলে এই সময়েয়র মধ্যেই অনেকটা পথ যেতে পারতো অ্যাম্বুলেন্সগুলো, যাতে রোগীর জন্য বাঁচা কিংবা সঠিক চিকিৎসা  দেয়া সম্ভব হতো বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এই শহরে রোগীবাহী অ্যাম্বুলেন্স অনেক সময়ে অগ্রাধিকার পায় না। অনেক সময় উল্টোপথ ধরলেও রেহাই নেই পরের সিগন্যালে গিয়ে। কেনান সেখানেও অপেক্ষামান শত শত গাড়ি। আর যানজটে হাসপাতালে দেড়িতে পৌঁছার কারণে অনেক রোগী লাশ হয়ে আবার সেই অ্যাম্বুলেন্সে বাড়ি ফিরেছেন বলে জানালেন চালকরা।

অ্যাম্বুলেন্সগুলোতে চিকিৎসা সেবার তেমন কোনো সরঞ্জাম না থাকায় যানজটে আটকে মৃত্যুর ঝুঁকি বাড়ে রোগীর।

অন্যান্য দেশে পর্যাপ্ত সড়কের ব্যবস্থা থাকায় অ্যম্বুলেন্স ও জরুরী সেবা প্রদনাকারী যানবাহনগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে চলাচল করতে দেয়া হয়।

 

এই বিভাগের আরো খবর

পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিভাগীয় নির্বাচনী আসন গুলোতে, হোক তা শহরে কিংবা প্রত্যন্ত অঞ্চলে, পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে এরই মধ্যে। কর্মব্যস্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is