ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

2019-04-25

, ১৯ শাবান ১৪৪০

দ্রুত ওজন কমবে যেসব খাবারে

প্রকাশিত: ০৪:৩৩ , ২৮ মার্চ ২০১৮ আপডেট: ০৪:৩৩ , ২৮ মার্চ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: সকাল বেলা গরম গরম নাশতা খেতে আমরা সবাই ভালোবাসি, কিন্তু কম সময়ে স্বাস্থ্যকর নাশতা কি তৈরি করা যায়? রেডিমেড কিনে খেলেও সেই একই পরোটা, ব্রেড, কর্তফ্লেক্স এসবই খাওয়া হয়। এতে পেট হয়তো ভরে ঠিকই, কিন্তু স্বাস্থ্যরক্ষা হয় না। 
 
ওজন কমিয়ে ছিপছিপে হবার কথা ভাবছেন? তাহলে জেনে নিন আজকের রেসিপি। মাত্র এক মিনিটেই রোজ সকালে তৈরি করে নিতে পারবেন গরম গরম এই নাশতা। এতে নেই কোন চিনি বা তেল, পেট ও মন দুটোই ভরবে সহজে কোন বাড়তি ক্যালোরি ছাড়াই। আর স্বাদ? যারা মোটেও ওটস খেতে পারেন না বা পছন্দ করেন না, তাদের কাছেও ভালো লাগবে নিশ্চিত।
 
যা লাগবে:
আপনার পছন্দের ওটস ৩ টেবিল চামচ, দুধ হাফ কাপ (স্কিম মিল্ক নিলে আরও ভালো), লবণ এক চিমটি, দারুচিনি গুঁড়ো এক চিমটি, মধু ১ চামচ (যাদের ডায়াবেটিস আছে তারা বাদ দিতে পারেন), চম্পা কলা একটি, স্ট্রবেরি, আপেল, আঙুর, ব্লু বেরি ইত্যাদি নিজের পছন্দের ফল এক মুঠো (ফলের ক্ষেত্রে টক-মিষ্টি স্বাদ মিলিয়ে ফল নিতে হবে। ওজন কমাতে চাইলে আম, পাকা পেঁপে এগুলো একটু এড়িয়ে যাওয়া ভালো। তবে এক মুঠো পরিমাণ খেলেও ক্ষতি নেই। ডায়াবেটিস থেকে থাকলে যেসব ফল খাওয়ার অনুমতি আছে, সেখান থেকেই বেছে নিন)।
 
যা করবেন:  দুধের সঙ্গে লবণ এবং দারুচিনি গুঁড়ো দারুণ ফ্লেভার তৈরি করে। এছাড়াও সকাল সকাল দারুচিনি গুঁড়ো, মধু, ওটস ইত্যাদি উপাদান ওজন কমাতে অত্যন্ত সহায়ক। 
একটি বাটিতে দুধ এবং ওটস নিন। লবণ ও দারুচিনি গুঁড়ো মিশিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে মাইক্রোওয়েভে ৩০ সেকেণ্ড গরম করুন। ওভেন বন্ধ হলে আরও ৩০ সেকেণ্ড দিন। একবারে ১ মিনিট দেবেন না, এতে দুধ উথলে পড়ে যেতে পারে। বের করে ভালো করে নেড়ে দিন। ওপরে পছন্দের ফল দিয়ে দিন। সবার শেষে দিন মধু। ব্যস, তৈরি আপনার ঝটপট নাশতা। উপভোগ করুন গরম গরম। লবণ, দারুচিনি, মধু আর সঙ্গে টক মিষ্টি স্বাদের ফল। সব মিলিয়ে স্বাস্থ্যকর তো বটেই, সুস্বাদুও এই খাবার। 

এই বিভাগের আরো খবর

গরমে রোগ থেকে বাঁচতে যা মেনে চলবেন

অনলাইন ডেস্ক: ঋতু পরিবর্তনের সঙ্গে রোগ-ব্যাধির ধরনও বদলায়। একেকটি ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আবহাওয়ার বেশ কিছু পরিবর্তন হয়। তাপমাত্রার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is