ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

গরমে খেতে পারেন দই ফুচকা

প্রকাশিত: ০২:১০ , ২৭ মার্চ ২০১৮ আপডেট: ০২:১০ , ২৭ মার্চ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: গরমে মুখের স্বাদ ফেরাতে খেতে পারেন দারুণ মজার খাবার দই ফুচকা। বাইরে খাওয়ার চেয়ে ঘরেই তৈরি করে খেতে পারেন। 

উপকরণ: লাল আটা ২ কাপ, তালমাখনা ১ চা চামচ, সুজি আধা কাপ, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, টকদই ১ টেবিল চামচ কাঁচা মরিচ কুচি, ও লবণ পরিমাণ মতো, ডাবরি ডাল সেদ্ধ ১ কাপ, আলু সেদ্ধ ৩টি, সেদ্ধ ডিম-২টি। ডাল আর আলু প্রেসার কুকারে সেদ্ধ করে নিন। ডিম অন্য পাত্রে সেদ্ধ করুন, প্রেসার কুকারে দেবেন না। 

টক: 
টক কিন্তু খুব যতœ করে তৈরি করতে হবে। কারণ টক মজার না হলে ফুচকা খেতে ভালো লাগবে না। তেঁতুল পানিতে ভিজিয়ে রেখে একটু চটকে ছেকে নিন। এবার সামান্য চিনি, টক দই, বিট লবণ, লবণ লেবুর রস ও শুকনা মরিচের (তেল ছাড়া মচমচে করে ভাজা) গুঁড়া  খুব ভালো করে মিশিয়ে নিন। 

অন্যপাত্রে, টক দই এক কাপ, লবণ আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ(খুব মিহি কুচি), সামান্য চিনি, সব উপকরণ একসঙ্গে ফেটে নিতে হবে। 

ফুচকা তৈরি: 
আটা, তালমাখনা, টকদই, সুজি, লবণ মেখে শক্ত করে খামির তৈরি করে এক ঘণ্টা ঢেকে রাখুন। এবার বড় রুটি বানিয়ে ছোট ছোট গোল করে কেটে মচমচে করে ভেজে নিন। 

ফুচকার পুর: 
আলু, ডাবলি, কাঁচামরিচ, পেঁয়াজ, তেঁতুলের টক, লবণ, ধনেপাতা কুচি দিয়ে মেখে নিন। এবার ডিম গ্রেট করে দিন। ফুচকার ওপর আঙুল দিয়ে চাপ দিয়ে ভেঙে ভেতরে পুর ভরে নিন।  সবশেষে ফুচকার ওপরে দইয়ের মিশ্রণ দিয়ে এবার টক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।   

এই বিভাগের আরো খবর

কাল পবিত্র আশুরা

নিজস্ব প্রতিনিধি: আগামীকাল শুক্রবার পবিত্র আশুরা। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। নফল রোজা, নামাজ, জিকির-দোয়া মাহফিলের ভেতর...

ঘরে বানান চায়নিজ চিলি চিকেন

ডেস্ক প্রতিবেদন: চিলি চিকেন খাবারটি অন্যান্য দেশের মতো আমাদের দেশেও দারুন জনপ্রিয়। চাইনিজ খাবারের কথা মনে হলেই চিলি চিকেনের অসাধারণ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is