ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

2019-04-25

, ১৯ শাবান ১৪৪০

পুরুষের জন্য গর্ভনিরোধক পিল!

প্রকাশিত: ০৬:২৪ , ২৬ মার্চ ২০১৮ আপডেট: ০৬:২৪ , ২৬ মার্চ ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: এতদিন গর্ভনিরোধক বড়ি কেবলমাত্র মহিলারাই ব্যবহার করে এসেছেন। কিন্তু, সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে যে, আগামী পাঁচ বছরের মধ্যে এমন পিল বাজারে আসবে পুরুষদের জন্যও। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য সান’-এ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, সেই গর্ভনিরোধক পিল না হয়ে অন্য ভাবেও তৈরি হতে পারে। যেমন, নেজাল স্প্রে বা সাব-স্কিন ইমপ্ল্যান্ট।

অ্যান্ড্রোজেন (পুরুষ হরমোন) ও প্রোজেস্টিন, এই দু’টির কাজ একত্রে করে পুরুষ গর্ভনিরোধক। এবং এর ফলে স্পার্ম কাউন্ট নিয়ন্ত্রণে থাকে। এই গর্ভনিরোধক ব্যবহার করলে কি কমে যেতে পারে যৌনক্ষমতা? এ প্রশ্নের উত্তরে ‘না’ বলেছেন গবেষকরা। প্রশ্ন আরও রয়েছে পুরুষদের মনে।  জেনে নেওয়া যাক সে সব উত্তরও।

সংবাদমাধ্যমের খবর অনুসারে, জেনেভার ‘ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন’-হু তৈরি করেছে পুরুষদের এই গর্ভনিরোধক। প্রায় এক বছর ধরে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন সেখানকার গবেষকরা। ৩২০ জন পুরুষের উপর পরীক্ষা চালানো হয় এই এক বছরে এবং তার মধ্যে ৯৬ শতাংশ যুগলের ভরসা কুড়িয়েছে এই পদ্ধতি।
প্রসঙ্গত, এই গর্ভনিরোধক পুরোপুরি কার্যকর হলেও, গবেষকরা জানিয়েছেন যে আরও কিছু কাজ এখনও বাকি রয়েছে। এর ব্যবহারে কতটা পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, তা সঠিক ভাবে এখনও নির্ধারণ করা হয়নি। তবে বিজ্ঞানীদের মতে, খুব বেশি হলে আগামী পাঁচ বছরের মধ্যেই বিশ্ববাজারে পাওয়া যাবে পুরুষ গর্ভনিরোধক পিল বা জেল বা স্প্রে।

এই বিভাগের আরো খবর

গরমে রোগ থেকে বাঁচতে যা মেনে চলবেন

অনলাইন ডেস্ক: ঋতু পরিবর্তনের সঙ্গে রোগ-ব্যাধির ধরনও বদলায়। একেকটি ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আবহাওয়ার বেশ কিছু পরিবর্তন হয়। তাপমাত্রার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is