ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

2019-04-23

, ১৭ শাবান ১৪৪০

জিরে খেলে মেদ কমে

প্রকাশিত: ০৩:৫৫ , ২৬ মার্চ ২০১৮ আপডেট: ০৩:৫৬ , ২৬ মার্চ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ওজন কমাতে সারাদিন নাম মাত্র খাবার আর বেশিরভাগ সময়টাই জিমে কাটানোই এখন বেশিরভাগ মানুষের রোজকার রুটিন। বহু মানুষ মনে করেন, অল্প খেলে আর প্রচুর পরিমাণে শরীরচর্চা করলেই বুঝি মেদ ঝরিয়ে ওজন কমানো সম্ভব। চিকিৎসক এবং ডায়েটিশিয়ানরা বলছেন কিন্তু অন্য কথা। তাদের মতে, ডায়েট মেনে খাবার খাওয়া এবং প্রয়োজন মতো শরীরচর্চাই মেদ ঝরাতে পারে।

রান্না সুস্বাদু করতে ব্যবহৃত মসলাতেই রয়েছে মেদ ঝরানোর ম্যাজিক? জানেন কি, সেই ম্যাজিক মসলা হল জিরে। শুনেই অবাক হলেন নিশ্চয়ই? ভাবছেন রোজ রান্নায় ব্যবহার করেন, অথচ এটাই জানা ছিল না? তাহলে এবার জেনে নিন কীভাবে ওজন কমাতে সাহায্য করে জিরে।

১) ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, খানিকটা জিরে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে সেই জিরের পানি খান। জিরের পানি হজমশক্তি বাড়ায় তাই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে মাত্র কয়েকদিনেই পেটের মেদ ঝরিয়ে দিতে পারে এই পথ্য।

২) জিরের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন সি এবং ভিটামিন এ।

৩) শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে জিরে।

৪) তাড়াতাড়ি ওজন কমানোর জন্য আদা থেতো করে পানি ভালো করে ফোটান। তার মধ্যে অল্প করে জিরে গুঁড়ো দিন। দুপুরে বা রাতে খান। 

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

মাড়ি থেকে রক্ত পড়ছে!

ডেস্ক প্রতিবেদন: অনেকেরই মাঝে মধ্যে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় খোঁচা লেগে বা শক্ত কোনও ফল অথবা অন্য কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is