ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

সবজি হিসেবে ব্রকলির ব্যবহার

প্রকাশিত: ০৩:০৭ , ২৬ মার্চ ২০১৮ আপডেট: ০৩:০৭ , ২৬ মার্চ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ব্রকলি যেন গাঢ় সবুজ রঙের ফুলকপি। তুলনামূলক কম হলেও বিভিন্ন বাজারে ব্রকলি পাওয়া যায়। ব্রকলির স্বাদে চাইলেই আনা যায় বৈচিত্র্য। 

ব্রকলি চিজ মাফিন: 
উপকরণ: ব্রকলি ১ কাপ (মিহি করে কুচানো), ময়দা ১ কাপ, ওটস্ আধা কাপ, চেডার চিজ ১ কাপ, ডিম ১টি, বেকিং পাউডার ১ চা-চামচ, তরল দুধ আধা কাপ, চিনি দেড় চা-চামচ, লবণ সিকি চা-চামচ এবং তেল বা গলানো মাখন ২ টেবিল চামচ।

প্রণালি: 
মিহি করে কুচানো ব্রকলি সেদ্ধ করে নিন। পানি ঝরিয়ে কিচেন টিস্যুর ওপরে রেখে পানি শুকিয়ে নিতে হবে। একটা বড় পাত্রে প্রথমে ময়দা, ওটস্, বেকিং পাউডার আর লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। আলাদা একটা পাত্রে ডিম, দুধ, চিনি, তেল বা গলানো মাখন একসঙ্গে ফেটে নিন। এবার এতে সেদ্ধ ব্রকলি আর চিজ মিশিয়ে তা ময়দার সঙ্গে মিশিয়ে নিয়ে ১০ মিনিট রেখে দিন। মিশ্রণটা বেশ ঘন হবে। মাফিন ট্রেতে অল্প তেল মেখে শুকনো ময়দা ছড়িয়ে দিন। ময়দার মিশ্রণ থেকে অল্প মিশ্রণ মাফিন ট্রেতে ঢেলে ওপরে চিজ ছড়িয়ে দিন। ২৩০ ডিগ্রি প্রিহিটেড মাইক্রোওয়েভ ওভেনে ১২-১৫ মিনিট বেক করতে হবে। ওভেন থেকে নামানোর আগে টুথপিক ঢুকিয়ে দেখে নিতে হবে যে ভেতরটা ঠিকমতো বেক হয়েছে কি না। নয়তো আরও মিনিট তিনেক বেক করুন। ঠান্ডা করে পরিবেশন করুন।

মাছ-ব্রকলি ভর্তা: 
উপকরণ: ব্রকলি ১টি (ছোট আকারের সেদ্ধ), রুই মাছ আধা কাপ (সেদ্ধ), পেঁয়াজ কুঁচি বড় ১টি, রসুন কুঁচি ১ চা-চামচ, কাঁচা মরিচ কুঁচি ৩টি, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল ও আচারের তেল পরিমাণমতো।

 

প্রণালি: 
সেদ্ধ ব্রকলি আর রুই মাছ একসঙ্গে মেখে নিতে হবে। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি আর রসুন কুঁচি হালকা ভেঁজে নিন। কাঁচা মরিচ কুঁচি দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। ব্রকলি-রুইয়ের মিশ্রণে ভাঁজা করা ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিয়ে ভালোভাবে মিশিয়ে নামিয়ে ফেলুন। একটু খানি আচারের তেল মিশিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ব্রকলি ভর্তা।


ব্রকলি মুরগি সালাদ: 

উপকরণ: ছোট ব্রকলি ১টি (ফুলের মতো কেটে নিয়ে অল্প লবণ দিয়ে আধা সেদ্ধ করে নেওয়া), মুরগির বুকের মাংস ১ কাপ (অল্প আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো, সয়াসস দিয়ে অল্প তেলে লালচে করে ভেঁজে নেওয়া), গাজর আধা কাপ (কিউব করে কেটে অল্প লবণ দিয়ে সেদ্ধ করা), লাল বা সবুজ অথবা কালো আঙুর আধা কাপ (অর্ধেক করে কেটে নেওয়া), আনার দানা সিকি কাপ, মালটার রস আধা কাপ, চিলি ফ্লেক্স স্বাদমতো, চিনি স্বাদমতো (ইচ্ছে হলে), লেবুর রস ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি: 
বড় পাত্রে ব্রকলি, মুরগির মাংস, গাজর, আঙুর, স্বাদমতো লবণ (যদি প্রয়োজন হয়) দুটো চামচের সাহায্যে হালকা নেড়ে মিশিয়ে নিন। অপর একটা ছোট বাটি বা পাত্রে মালটার রস, চিলি ফ্লেক্স, চিনি, লেবুর রস মিশিয়ে ড্রেসিং বানিয়ে নিন। ১০ মিনিট রেখে দিন। এরপর সালাদের ওপরে সালাদ ড্রেসিং ছড়িয়ে আলতো হাতে কাঠের চামচ বা কাটা চামচের সাহায্যে মিশিয়ে নিন। পরিবেশন পাত্রে ঢেলে ওপরে আনার দানা ছড়িয়ে সালাদ পরিবেশন করুন। মাল্টার রসের বদলে মেয়োনেজ বা জলপাই তেলও ব্যবহার করা যেতে পারে। দেশি স্বাদ আনতে চাইলে পেঁয়াজ, কাঁচা মরিচ আর ধনেপাতা কুঁচি মিশিয়ে নিতে পারেন।


ব্রকলির স্যুপ: 
উপকরণ: ছোট ব্রকলি ১টি (ছোট করে কাটা), মিষ্টি আলু আধা কাপ (খোসা ছাড়িয়ে কিউব করে কাটা), নারকেল দুধ ১ কাপ, সবজির স্টক ৪ কাপ, পেঁয়াজ ১টি (মাঝারি আকার), রসুন ২ কোয়া, আদা আধা ইঞ্চি, ফিশ সস ১ টেবিল চামচ, থাইপাতা বা লেমন গ্রাসের নরম গোড়া কুচানো ২ টেবিল চামচ, লেবুর রস স্বাদমতো, কাঁচা মরিচ স্বাদমতো, ধনেপাতা ১০০ গ্রাম, লবণ স্বাদমতো, সয়াবিন তেল বা জলপাই তেল ১ টেবিল চামচ ও পানি আধা কাপ।

প্রণালি: 
পেঁয়াজ, রসুন, আদা, মরিচ আর লেমন গ্রাসের নরম গোড়া কুচোনো, অল্প পানি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। প্যানে তেল গরম করে ব্লেন্ড করা মিশ্রণ মাঝারি আঁচে ৩/৪ মিনিট লালচে করে ভেঁজে নিন। এবার এতে সবজির স্টক ঢেলে দিন। কিউব করে কাটা মিষ্টি আলু আর লবণ দিয়ে সেদ্ধ হওয়ার জন্য ঢেকে দিতে হবে। আলু আধা সেদ্ধ হলে কেটে রাখা ব্রকলি দিয়ে দিন। ১০-১২ মিনিট পর চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নারকেল দুধ আর ধনেপাতা মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

ফিশ সস আর স্বাদমতো লেবুর রস মিশিয়ে আবারও চুলায় দিয়ে কম আঁচে ফুটতে দিন। ফুটে উঠলে স্বাদ ও লবণ চেখে নিয়ে নামিয়ে নিতে হবে। পরিবেশন পাত্রে ঢেলে ওপরে ঘন নারকেল দুধ, ধনেপাতা বা সেদ্ধ ব্রকলি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।


ব্রকলি বিফ শাশলিক: 

উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস আধা কেজি, ছোট ব্রকলি ১টি, পেঁয়াজ ২টি, পেঁপে বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা চা-চামচ, মরিচ গুঁড়ো স্বাদমতো, হলুদ গুঁড়ো সিকি চা-চামচ, জিরা গুঁড়ো আধা চা-চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা-চামচের তিন ভাগের এক ভাগ, লেবু ১টি, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো।

প্রণালি: 
হাড় ছাড়া গরুর মাংস ছোট কিউব করে কেটে নিন। ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর হলুদ গুঁড়ো আর পেঁপে বাটা মেখে ৫ থেকে ৬ ঘণ্টা ম্যারিনেট করে নিন। ব্রকলি ফুল আকারে কেটে লবণ দিয়ে হালকা সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। পেঁয়াজ চার টুকরো করে কেটে পরতে পরতে খুলে নিতে হবে। ম্যারিনেট করা গরুর মাংসের সঙ্গে বাকি মসলা, স্বাদমতো লবণ আর তেল মেখে আধা ঘণ্টা রেখে দিন।

শাশলিকের কাঠি পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে দিন। উঠিয়ে ভালো করে মুছে যথাক্রমে এক টুকরো মাংস, এক টুকরো ব্রকলি, পেঁয়াজ সাজিয়ে নিন কয়েক দফায়। তারপর নন স্টিক প্যানে অল্প তেল গরম করে শাশলিকের কাঠি পাশাপাশি সাজিয়ে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত উল্টেপাল্টে ভেঁজে নিন। মাঝেমধ্যে বেঁচে যাওয়া মসলা ও তেল ব্রাশ করে দিতে হবে। হয়ে গেলে পরিবেশন পাত্রে সাজিয়ে ওপরে লেবুর রস ছড়িয়ে সালাদ বা সসসহ পরিবেশন করুন।

এই বিভাগের আরো খবর

ঘরের ভেতর সবুজের হাতছানি

ডেস্ক প্রতিবেদন: চার দেয়ালের মাঝে বসবাস করতে গিয়ে সবুজের সঙ্গে আমাদের যোগাযোগ অনেকাংশে কমে গেছে। অনেকে আবার শখ করে ছাদে বাগান করে থাকে।...

রেগে গেলেন? একদম না!

ডেস্ক প্রতিবেদন: ‘রেগে গেলেন তো হেরে গেলেন’- এই প্রবাদ জানা সত্তে¡ও কখনও কখনও রাগ নিয়ন্ত্রণ করা বেশ কঠিনই হয়ে পড়ে। আসলে রাগের কারণে...

নিজেই বানান ফরেস্ট কেক

ডেস্ক প্রতিবেদন:  ব্লাক ফরেস্ট কেকের সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু হোয়াইট ক্রিম ও ভ্যানিলা দিয়ে তৈরি হোয়াইট ফরেস্ট কেকও যেকোন উৎসবে...

মেকআপের ফাউন্ডেশন কিনবেন যেভাবে

ডেস্ক প্রতিবেদন: মেকআপের প্রধান সামগ্রি ফাউন্ডেশন। দোকানে বসে মিলিয়ে কিনলেও বাসায় এসে দেখেন মুখের শেডের সাথে মিলছে না। জেনে নিন ফাউন্ডেশন...

কীভাবে বানাবেন ঝাল দই বেগুন

ডেস্ক প্রতিবেদন: বেগুন খেতে যারা পছন্দ করেন তারা মজাদার দই বেগুন রান্না করে ফেলতে পারেন। পোলাও, লুচি, পরোটা কিংবা রুটির সঙ্গে খেতে পারবেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is