ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

2018-09-25

, ১৪ মহাররম ১৪৪০

শেষ হলো আব্বাস উদ্দীন আন্তর্জাতিক ভাওয়াইয়া উৎসব

প্রকাশিত: ১০:৫৪ , ১১ মার্চ ২০১৮ আপডেট: ১০:৩০ , ১১ মার্চ ২০১৮

নিজস্ব প্রতিবেদক : দুই বাংলার শিল্পী ও কলাকূশলীদের মিলনমেলার মধ্য দিয়ে রংপুরে শেষ হলো আব্বাস উদ্দীন আন্তর্জাতিক ভাওয়াইয়া উৎসব। তিন দিনব্যাপী এই উৎসবের মাধ্যমে ভাওয়াইয়া গানের ঐতিহ্য পুনরুদ্ধার ও পরিধি বিস্তৃত করার প্রত্যাশা অংশগ্রহণকারী শিল্পীদের। পাশাপাশি এ বিষয়ে অধিকতর গবেষণা ও চর্চার তাগিদ দিলেন তারা।
উপমহাদেশের ঐতিহ্যবাহী ভাওয়াইয়া গান সংরক্ষণ ও গ্রামীণ সঙ্গীত শিল্পীদের উজ্জ্বীবীত করতে, রংপুরে প্রথমবারের মত আয়োজন করা হয় এই উৎসবের। ভাওয়াইয়া সংসদ ঢাকার উদ্যোগে তিন দিনব্যাপী আব্বাস উদ্দীন আন্তর্জাতিক ভাওয়াইয়া উৎসবের পৃষ্ঠপোষকতা করে সংস্কৃতি মন্ত্রণালয়।
৮ মার্চ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। দুই বাংলার ভাওয়াইয়া অনুরাগী ও সংশ্লিষ্টদের ভাবনা বিনিময়ের মধ্য দিয়ে পর্দা নামে উৎসবের। রংপুর বিভাগের ৮ জেলা ছাড়াও অংশ নেয় ঢাকা, জয়পুরহাট, বগুড়া এবং কোলকাতা, জলপাইগুড়ি, আসামসহ ভারতের বেশ কয়েকটি রাজ্যের শিল্পী, সুরকার ও গবেষকরা।
এমন আয়োজনের পাশাপাশি ভাওয়াইয়া গান সংরক্ষণে সরকারি-বেসরকারি উদ্যোগে তাগিদ দিলেন সংশ্লিষ্টরা।
উত্তরাঞ্চলীয় লোক সঙ্গীতের এই ধারার ইতিহাস ও ঐতিহ্য বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার মধ্য দিয়ে ভাওয়াইয়া গানের নতুন দিগন্ত উন্মোচন হবে বলে আশা আয়োজকদের।

এই বিভাগের আরো খবর

বীরাঙ্গনা রমা চৌধুরী আর নেই

চট্টগ্রাম প্রতিনিধি : না ফেরার দেশে চলে গেলেন একাত্তরের জননী খ্যাত লেখিকা রমা চৌধুরী। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ...

এশীয় চারুকলা প্রদর্শনী আজ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি 

নিজস্ব প্রতিবেদক: আজ শনিবার দুপুরে ১৮তম দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাজধানীর শিল্পকলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is