ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

2019-02-23

, ১৭ জমাদিউস সানি ১৪৪০

ফেরদৌসী প্রিয়ভাষিণী : লড়াকু নারীর প্রতীক

প্রকাশিত: ০১:৪৫ , ০৬ মার্চ ২০১৮ আপডেট: ১২:২৩ , ০৭ মার্চ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: অদম্য লড়াকু এক নারীর প্রতীক ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী। তিনি এক বিরল বৈশিষ্ট্যের নারী। একাত্তরের মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানীদের হাতে নির্যাতিত হয়ে মুখ না লুকিয়ে লড়াইয়ের পথ বেছে নিয়েছিলেন। সেই লড়াই চালিয়ে গেছেন জীবনের শেষ পর্যন্ত। তাঁর সংগ্রামের শক্তিই ছিলো একাত্তরের মুক্তিযুদ্ধ ও নিজের জীবনের নির্মম অভিজ্ঞতা।

ভাস্কর হিসেবে তাঁর কাজের সাথে মানুষের পরিচিতি। এই শিল্পীর মুগ্ধ করা শিল্প নৈপূন্য গড়ে উঠলেও ফেরদৌসী প্রিয়ভাষিণীর জীবন ছিলো কঠোর সংগ্রামের। তিনি বিরল বৈশিষ্টের এক বাঙ্গালী নারী, যিনি একাত্তরে পাকিস্তানী হানাদার বাহিনীর হাতে নির্যাতিত হয়ে মুখ লুকাননি। বরং এই নির্যাতনের নির্মম ইতিহাসকে করেছেন, লড়াইয়ের সঙ্গী। বিগত ৪৭ বছরে ফেরদৌসী প্রিয়ভাষিণী মুক্তিযুদ্ধ, যুদ্ধাপরাধীর বিচার ইস্যুতে দেশব্যাপী জনসচেতনতা তৈরীর অদম্য সংগ্রএম যুক্ত ছিলেন। জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত সেই লড়াই চালিয়ে গেছেন তিনি।

তার মহাপ্রয়াণে ভক্ত-অনুরক্তরা ভীড় জমাচ্ছেন হাসপাতাল ও তার বাসভবনে। শোক বানী দিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

 

এই বিভাগের আরো খবর

এখনও সিদ্ধান্ত হয়নি কেমিক্যালের গোডাউন সরিয়ে নেয়ার বিষয়ে

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর চকবাজারের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবন ‘ওয়াহেদ ম্যানশনের’ বেজমেন্টে কেমিক্যালের গোডাউনের যে সন্ধান পাওয়া...

গাছ চাপা পড়ে নিহত ১; আহত ৭

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার দোয়েল চত্বরে গাছ চাপা পড়ে মিতু ঘোষ নামে ২৫ বছরের এক তরুণী নিহত হয়েছে। আহত হয়েছে আরো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is