ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫

2018-11-14

, ৫ রবিউল আউয়াল ১৪৪০

অবশেষে নোবেল পুরস্কার গ্রহণ করলেন বব ডিলান

প্রকাশিত: ০৩:৪১ , ০২ এপ্রিল ২০১৭ আপডেট: ০৩:৪১ , ০২ এপ্রিল ২০১৭

আর্ন্তজাতিক ডেস্ক: অবশেষে সাহিত্যে নোবেল পুরস্কার গ্রহণ করেছেন সঙ্গীতশিল্পী বব ডিলান। বিবিসি জানায়, শনিবার সুইজারল্যান্ডের স্টকহোমে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে পদক গ্রহণ করেন তিনি। সুইডিশ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাতে রোববার এ খবর জানিয়েছে বিবিসি।

শনিবার সুইডেনের রাজধানী স্টকহোমে পূর্ব নির্ধারিত এক সংগীতানুষ্ঠানের আগে অনাড়ম্বরভাবে নোবেল মেডালটি গ্রহণ করেন তিনি। এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানা যায়নি

এর আগে সুইডিশ একাডেমি কর্র্তৃপক্ষ জানায়, পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে বক্তৃতা দেবেন না ডিলান। পরে তার রেকর্ড করা বক্তব্য কর্র্তৃপক্ষকে পাঠানো হবে। নোবেল পুরস্কার বাবদ নয় লাখ ডলার পাওয়ার পূর্বশর্ত হলো ওই নোবেল বক্তৃতা। আগামী জুনের মধ্যে বক্তৃতা না দিলে তার নোবেল পুরস্কারের নগদ অর্থ বাতিল হয়ে যাবে।

পুরস্কার প্রদানকারী সুইডিশ একাডেমির এক সদস্য জানিয়েছেন, পুরস্কার প্রদান অনুষ্ঠান ‘সার্বিকভাবে সুন্দর হয়েছে’ এবং ৭৫ বছর বয়সী ডিলান ‘খুব চমৎকার, দয়ালু একজন মানুষ’।

পুরস্কার গ্রহণের পর ওই দিন সন্ধ্যায় ডিলান স্টকহোমের ওয়াটারফ্রন্ট ভেন্যুতে সংগীত পরিবেশন করেন। রোববার সন্ধ্যায় দ্বিতীয় আরেকটি সংগীতানুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে।
সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়া প্রথম সংগীত রচয়িতা ডিলান। এ পর্যন্ত এ পুরস্কারটি প্রধানত কবি ও ওপন্যাসিকরাই পেয়ে এসেছেন।  

অসাধারণ সঙ্গীত রচনার জন্য গেলো অক্টোবরে সাহিত্যে নোবেল পান ডিলান। ডিসেম্বরে পুরস্কার প্রদান অনুষ্ঠানে যোগ দেননি তিনি।

আনুষ্ঠানিভাবে নোবেল পুরস্কার প্রদানের তিন মাসেরও বেশি সময় পর সাহিত্যে পাওয়া নোবেল পুরস্কার গ্রহণ করলেন সংগীত শিল্পি বব ডিলান।

 

এই বিভাগের আরো খবর

মার্কিন লেখক স্ট্যান লি আর নেই

বিনোদন ডেস্ক: স্পাইডারম্যান, ইনক্রেডিবল হাল্কের মত কমিক চরিত্রের স্রষ্টা মার্কিন লেখক ও মার্ভেল কমিক্সের সাবেক প্রেসিডেন্ট স্ট্যান লি আর...

হুমায়ূন আহমেদের ৭০ তম জন্মদিন আজ

ডেস্ক প্রতিবেদন: প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন আজ।  ‘নন্দিত নরকে’ উপন্যাসের মাধ্যমে বাংলা সাহিত্যে একটি নতুন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is