ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

এইচএসসি পরীক্ষা শুরু

প্রকাশিত: ০৪:৪৩ , ০২ এপ্রিল ২০১৭ আপডেট: ০৪:৪৩ , ০২ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: রোববার সারা দেশে চলতি বছরের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে । আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার এ পরীক্ষায় ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী অংশ নেয়। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ৩৪ হাজার ৯৪২ জন। গত বছর মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। 

মন্ত্রণালয় সূত্র সাংবাদিকদের জানায়, সূচি অনুযায়ী আটটি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় ২ এপ্রিল থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে ১৫ মে পর্যন্ত। এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষে পরের দিন ১৬ থেকে ২৫ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। বিকেলের পরীক্ষা হবে ২টা থেকে ৫টা পর্যন্ত।

পরীক্ষার রুটিন থেকে দেখা যায়, শুরুতে বহু নির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশ অনুষ্ঠিত হবে। বহু নির্বাচনী পরীক্ষায় ৩০ নম্বরের জন্য ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহু নির্বাচনী পরীক্ষা সময় ২৫ মিনিট। সৃজনশীল অংশের জন্য সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা ৩৫ মিনিট।

পরীক্ষাসংক্রান্ত বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন, তবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন না। পরীক্ষার সময় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। 

প্রথম দিন অনুষ্ঠিত হবে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র, বাংলা (আবশ্যিক) প্রথম পত্র (ডিআইবিএস) পরীক্ষা।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় আলিম পরীক্ষা ২ এপ্রিল থেকে একযোগে শুরু হয়ে চলবে ৩ মে পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ১১ মের মধ্যে শেষ হবে। প্রথম দিন কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষা হবে।

এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষা একই সময়ে শুরু হয়ে শেষ হবে ২৯ এপ্রিল। ব্যবহারিক পরীক্ষা হবে ৩ মে থেকে ১১ পর্যন্ত। প্রথম দিন বাংলা-১ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) সকালে এবং বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-২ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা অনুষ্ঠিত হবে। কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় দেশের ৬৪টি সরকারি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে একযোগে এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা ২ এপ্রিল শুরু হবে। চলবে ১৭ এপ্রিল পর্যন্ত।

ব্যবহারিক পরীক্ষা হবে ১৮ এপ্রিল থেকে ২৬ এপ্রিল। প্রথমদিন বাংলা-২ (সৃজনশীল) সকালে এবং বাংলা-১ (সৃজনশীল) বিকেলে অনুষ্ঠিত হবে। কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষা ২ এপ্রিল শুরু হয়ে চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। প্রথম দিন সকালে বাংলা-২ এবং বিকেলে বাংলা-১ (সৃজনশীল) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার সকাল ১০টায় ঢাকা কলেজ হল পরিদর্শন করবেন।
 

এই বিভাগের আরো খবর

মিরপুরে মাদক বিক্রেতার ছুরিকাঘাতে মাদকসেবীর মৃত্যু 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মিরপুরে মাদক বিক্রেতার ছুরিকাঘাতে এক মাদকসেবী নিহত হয়েছে। শুক্রবার রাতে মিরপুরের সেকশন-২ রাইনখোলা এলাকায় এ...

কদমতলীতে দুই পক্ষের সংঘর্ষে আহত ৩

নিজস্ব প্রতিবেদক: তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজধানীর কদমতলীতে দুই পক্ষের সংঘর্ষে তিনজন আহত হয়েছে। শুক্রবার রাতে শ্যামপুর ব্রিজের পাশে এ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is