ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-14

, ৫ রবিউস সানি ১৪৪০

ইঞ্জিন ছাড়া নৌকা খুঁজে পাওয়া দুষ্কর

প্রকাশিত: ০৯:৫২ , ১০ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ১১:২৮ , ১০ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশে তৈরি নৌকা বিদেশেও বিক্রি হওয়ার নজির আছে। বিগত আড়াই দশকে দেশীয় নৌকার মৌলিক বিবর্তন ঘটেছে। যার মধ্যে অন্যতম অযান্ত্রিক নৌকায় যন্ত্রের সংযোজন। ফলে নীরবে চলা নৌকা কয়েক দশক ধরে ইঞ্জিনের শব্দে সরব হয়ে ওঠেছে। বরং ইঞ্জিন ছাড়া নৌকা খুঁজে পাওয়া এখন দুষ্কর। পাল তোলা নৌকাও এখন খুঁজে পাওয়া কঠিন। বাস্তবে বিলুপ্তি ও বিবর্তনের কবলে পড়লেও উপহার সামগ্রীর তালিকায় বাংলাদেশের প্রতিনিধিত্বকারী অন্যতম প্রতীকি পণ্য হিসেবে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে নৌকা। 

এক সময় ভরা নদীতে এমন মালবাহী বড় বড় নৌকা চালাতে মাঝি ছাড়াও দরকার হতো গুণটানার কর্মী। এরা নৌকায় থাকতো না, হাটতো নদীর পাড় ঘেষে। নৌকার সাথে বাঁধা মোটা দড়ির এক প্রান্ত থাকতো তাদের কাঁধে রাখা কাঠের গুণের সাথে বাঁধা। সেই গুণধরে টানতেন একজন লোক। আর নৌকায় মাঝিরা ছোট বৌঠা নয়,বাঁশের লম্বা লম্বা লগি নদীর তলদেশে ঠেকিয়ে এগিয়ে নিতো নৌকা। এমন দৃশ্য এখন কেবলই স্মৃতি।  

পাল তোলা নৌকা দেখে মুগ্ধ হতো মানুষ। সাদা ছাড়াও নানা রং এর কাপড়ে জোড়াতালি দেয়া পাল নদীর বুকে রীতিমত চিত্রকর্ম তৈরি করতো। সাহিত্যিকদের রচনার বর্ননায়ও পাল তোলা নৌকার কথা উঠে এসেছে অনেক আকর্ষনীয় ভাবে। অথচ গত কয়েক দশকে নৌকায় পাল খুঁজে পাওয়াই কঠিন।  

দেশের নৌকার নির্মান শৈলী মুগ্ধ করেছে বিদেশীদেরও। তাই দেশের নৌকা কিনতে লোক আসতো তুরস্ক থেকেও। 

নৌকার বিবর্তন এবং ব্যবহার কমায় সংশ্লিষ্ট মানুষদের জীবনে অনেক ইতিবাচক ও নেতিবাচক পরিবর্তন ঘটেছে। ইঞ্জিনের সংযোজন নৌকা বাইতে কষ্ট কমিয়েছে, নৌকার প্রয়োজন কমে আসায় পেশা বদলাতে হয়েছে অনেককে। 

দেশে কবে কত নৌকা ছিলো সেই হিসাব না থাকায় নৌকার ব্যবহার কি পরিমান কমেছে তাও জানা সম্ভব নয়। তবে বাংলাদেশের ঐহিত্যকে প্রতিনিধিত্ব করে এমন উপহার সামগ্রীর তালিকায় এরই মধ্যে গুরুত্বপূর্ন স্থান করে নিয়েছে নৌকা। 

একসময় মূল বাহন নৌকা যুদ্ধ জয়ের জন্য প্রতিপক্ষের অক্রমনের লক্ষ্যবস্তুতেও পরিণত হয়েছে নানান সময়। 

বাংলাদেশকে বিশ্বের কাছে যেসকল ঐতিহ্য পরিচিত করে তার একটি নৌকা। দেশের পুলিশ বাহিনীর প্রতীকেও আছে। মানুষের জীবন ঘনিষ্ট বাহন বলেই দেশের অন্যতম বড় রাজনৈতিক দল নৌকাকে দলের নির্বাচনী প্রতীক করেছে পাকিস্তান আমল থেকেই। 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is