ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-20

, ১১ রবিউল আউয়াল ১৪৪০

ঝিনাইদহে বাউকুল চাষে স্বাবলম্বী ৮শ’ পরিবার

প্রকাশিত: ০৯:০১ , ১০ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ১১:২৫ , ১০ ফেব্রুয়ারি ২০১৮

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুরে বাউকুল চাষ করে স্বাবলম্বী হয়েছে প্রায় ৮শ’ পরিবার। নিজের জমি কিংবা বর্গা জমিতে মৌসুমী এই ফলের চাষ করছেন কৃষকরা। এখানে উৎপাদিত বাউকুল যাচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে। চাষিরা জানান, প্রতিদিন প্রায় ৩০ লাখ টাকার কুল বিক্রি হচ্ছে বাগান থেকে। 

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ভাটপাড়া গ্রাম। উপজেলা শহর থেকে ৭ কিলোমিটার দূরের গ্রামটিতে প্রায় ২ হাজার ৪শ’ বিঘা জমিতে বাউকুল চাষ করছেন কৃষকরা। ২০১১ সালে গ্রাম্য চিকিৎসক তাজু উদ্দিন আহমেদ দেড় বিঘা জমিতে বাউ কুল চাষ করেন। তার দেখাদেখি এলাকায় বাউকুল চাষ করে স্বাবলম্বী হয়েছেন অনেকে।

চাষিরা জানান, প্রতি বিঘা জমিতে বাউকুল চাষ করতে খরচ হয় ৩০ থেকে ৪০ হাজার  টাকা। আর বিক্রি হচ্ছে এক থেকে দেড় লাখ টাকার কুল। পাশাপাশি একই জমিতে একাধিক ফসল চাষ করার কথাও জানান তারা।

এদিকে, কুল চাষে কৃষকদের সবধরণের পরামর্শ দেয়া হচ্ছে বলে জানালেন উপজেলা কৃষি কর্মকর্তা। 

বাউকুল চাষিদের প্রয়োজনীয় পরামর্শের পাশাপাশি আর্থিক সহায়তায় এগিয়ে আসবে সরকার এমনটাই দাবি সংশ্লিষ্টদের।

এই বিভাগের আরো খবর

ঝালকাঠির আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট

ঝালকাঠি প্রতিনিধি: বর্ষা মৌসুমে ঝালকাঠি ও পিরোজপুর জেলার সীমান্তবর্তী আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট। স্থানীয়ভাবে...

গ্যাস বেলুনে হিলিয়ামের পরিবর্তে ব্যবহার হচ্ছে হাইড্রোজেন গ্যাস

নিজস্ব প্রতিবেদক: বিপজ্জনক ও বিস্ফোরক হাইড্রোজেন গ্যাস দিয়ে বেলুন ফুলিয়ে উড়ানো হচ্ছে বিভিন্ন অনুষ্ঠানে। নানা উৎসবে শিশুদের হাতে হাতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is