ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

2019-04-23

, ১৭ শাবান ১৪৪০

কথা সাহিত্যিক শওকত আলী আর নেই

প্রকাশিত: ০৯:০৮ , ২৫ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৬:৩৩ , ২৫ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক: কথা সাহিত্যিক শওকত আলী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সকালে রাজধানীর এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বাঙালি সমাজব্যবস্থার ক্রম পরিবর্তন নিয়ে যেকজন লেখক কাজ করেছেন শওকত আলী তাদের অন্যতম। বিভিন্ন দশকে বাঙালি মধ্যবিত্তের চিন্তাধারার পরিবর্তনও উঠে এসেছে তাঁর লেখনীতে। একাধারে লেখক, সাংবাদিক ও শিক্ষক শওকত আলী রেখে গেছেন প্রদোষে প্রাকৃতজন, দক্ষিণায়নের দিন আর পূর্বরাত্রি পূর্বদিনের মতো কালজয়ী উপন্যাস।
কথাসাহিত্যিক ও সাংবাদিক শওকত আলীর জন্ম ১৯৩৬ সালে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরে। ছোটবেলা থেকে রাজনৈতিক আবহে বেড়ে ওঠা শওকত আলীও জড়িত ছিলেন বামপন্থী রাজনীতিতে। দেশভাগের পর ১৯৫২ সালে তৎকালীন পূর্ববঙ্গের দিনাজপুরে চলে আসেন শওকত আলী। সেখানেই তাঁর হাতেখড়ি হয় লেখালেখিতে।
শওকত আলীর কর্মজীবন শুরু ১৯৫৫ সালে দৈনিক মিল্লাতে সাংবাদিক হিসেবে। ১৯৫৮ সালে শিক্ষক হিসেবে যোগ দেন দিনজাপুরের একটি স্কুলে। ১৯৬২ সালে জগন্নাথ কলেজে প্রভাষক হিসেবে যোগ দেন শওকত আলী। এর আগে বিভিন্ন পত্রিকায়, ম্যাগাজিনে লেখালেখি চালালেও ঢাকায় আসার পর লেখালেখির প্রসার ঘটে তার। ১৯৬৩ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম উপন্যাস ‘পিঙ্গল আকাশ’।
স্বাধীনতা উত্তর বাংলাদেশে খ্যাতির চুড়ায় ওঠেন শওকত আলী। ১৯৮৪ সালে প্রকাশিত হয় তাঁর বিখ্যাত উপন্যাস প্রদোষে প্রাকৃতজন। উপন্যাসত্রয়ী দক্ষিণায়নের দিন, কুলায় কালস্রোত এবং পূর্বরাত্রি পূর্বদিনের জন্য শওকত আলী পেয়েছেন ফিলিপস সাহিত্য পুরস্কার। তাঁর এসব উপন্যাসে মূলত ষাটের দশকে বাঙালি মধ্যবিত্ত এবং সমাজব্যবস্থায় ধ্যান-ধারণা, চিন্তা এবং জীবনযাপনে পরিবর্তনের ধারা উঠে এসেছে।
সাহিত্যে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরুপ ১৯৬৮ সালে বাংলা একাডেমি পুরস্কার পান শওকত আলী। ১৯৯০ সালে ভূষিত হন একুশে পদকে। বিংশ শতাব্দিতে বাংলা ভাষাভাষি লেখকদের মধ্যে শওকত আলী ছিলেন অন্যতম। তাঁর চলে যাওয়া বাংলা সাহিত্যে এক নক্ষত্রের পতন বলেই মনে করছেন সাহিত্য সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

শেখ হাসিনার সঙ্গে বলিউড অভিনেতা সঞ্জয় দত্তের সাক্ষাৎ

নিজস্ত প্রতিবেদক: বলিউডের জনপ্রিয় অভিনেতা সঞ্জয় দত্ত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সরকারি বাসভবন গণভবনে সৌজন্য...

শেষ হলো চট্টগ্রামের একুশে বইমেলা, ১৩ কোটি টাকার বিক্রি

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামে অমর একুশে বইমেলার শেষ দিনটিও ছিলো লেখক-পাঠকের পদচারণায় মুখর। নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম...

সকলের কাছে পৌঁছায়নি গ্রন্থমেলার সময় বাড়ানোর খবর, তবুও ভিড়

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারের সকালে পাঠক দর্শণার্থীদের উপস্থিতি ছিল কিছুটা কম। মেলার সময়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is