ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

রেডিওতে ‘বাংরেজি’ বন্ধের নির্দেশ তারানা হালিমের

প্রকাশিত: ০৬:৪০ , ২০ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৬:৪১ , ২০ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক: রেডিও স্টেশনগুলোকে শুদ্ধ বাংলা ব্যবহার করে অনুষ্ঠান উপস্থাপনার করতে নির্দেশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়। শুক্রবার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম স্বাক্ষরিত এক চিঠিতে রেডিও স্টেশনগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। অনুষ্ঠান উপস্থাপনায় বাংলা ও ইংরেজির মিশ্রণ, এছাড়াও ভুল-বিকৃত উচ্চারণ বর্জনে সচেষ্ট হতে বলা হয়েছে।

দেশের রেডিও স্টেশনের বিভিন্ন অনুষ্ঠান উপস্থাপনার সময় বাংলা ও ইংরেজি মিলিয়ে ভাষাকে যেভাবে  বিকৃতভাবে ব্যবহার করা হয়, সেটিকে তারানা হালিম ‘বাংরেজি’ বলে অ্যাখা দিয়েছেন। তিনি বলেন, “বাংলা ও ইংরেজি মিলিয়ে যে ‘বাংরেজি’ ভাষা তৈরি হয়েছে, সেটি বন্ধ করতে বলেছি। বিভিন্ন রেডিও স্টেশনের বেশকিছু অনুষ্ঠানে আই নো, ইউ নো টাইপের শব্দ দিয়ে আধা ইংরেজি আধা বাংলা বলা হয়, যা বন্ধ হওয়া দরকার।”

প্রতিমন্ত্রী ক্ষুব্ধ হযে বলেন, “ভাষার ক্ষেত্রে যারা এমন করছেন, তারা ঠিকমতো একটি ইংরেজি কিংবা বাংলা বাক্য বলতে পারবেন কিনা আমার সন্দেহ হয়।”

উল্লেখ্য, বহুদিন ধরেই রেডিও স্টেশনগুলোকে শুদ্ধ বাংলায় অনুষ্ঠান উপস্থাপন এবং উচ্চারণের প্রতি যতœশীল হতে আহ্বান জানিয়ে আসছেন বিশিষ্টজনেরা। কিন্তু হালের রেডিও জকিরা সুশিক্ষা ও ভাষাজ্ঞানের অভাবে বাংলাভাষাকে যথেচ্ছ ভাবে বিকৃত ও ভুল উচ্চারণে যেভাবে খেয়াল খুশি মতো উপস্থাপন করে আসছেন, তা শ্র“তিমধুর তো দূরের কথা কখনো কখনো অশ্লীলতার পর্যায়ে চলে যাচ্ছ। তাই এবার প্রতিমন্ত্রী রেডিও স্টেশনগুলোকে তারানা হালিমের দেওয়া নির্দেশনাকে সাধুবাদ জানাচ্ছেন ভাষাবিদ ও গুণীজনেরা। 

এই বিভাগের আরো খবর

সরকারি অনুষ্ঠানে উপস্থিতি: প্রধানমন্ত্রীতে অনাপত্তি, অর্থমন্ত্রীতে আপত্তি ইসির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতি বিষয়ে অবহিত করা হলে অনাপত্তি জানিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is