ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

পল্লিকবি জসীমউদ্দীনের জন্মবার্ষিকী আজ

প্রকাশিত: ০২:০৩ , ০১ জানুয়ারী ২০১৮ আপডেট: ০২:০৩ , ০১ জানুয়ারী ২০১৮

ফরিদপুর প্রতিনিধি: পল্লিকবি জসীমউদ্দীনের ১১৫তম জন্মবার্ষিকী আজ। এই বরেণ্য কবির কাছে বাংলাসাহিত্য নানাভাবে ঋণী হলেও তাঁর স্মৃতিরক্ষায় নেই কার্যকর উদ্যোগ। জন্মদিনে বিভিন্ন কর্মসূচি পালন করছে কবি জসীমউদ্দীন ফাউন্ডেশন ও ফরিদপুর জেলা প্রশাসন।

ফরিদপুরে নানা আয়োজনে পালন করা হচ্ছে কবির জন্মবার্ষিকী। আয়োজন করা হয়েছে র‌্যালি, আলোচনা ও দোয়া মাহফিল। এছাড়াও, কবির জন্মবার্ষিকীতে এবার মেলার আয়োজন না থাকায় হতাশা জানিয়েছেন ফরিদপুরবাসী।

অসংখ্য কবিতা, নাটক আর গান দিয়ে গ্রামীণ জনপদের জীবন গাঁথা তুলে ধরেছেন পল্লিকবি। গ্রাম-বাংলা, প্রকৃতি ও সাধারণ মানুষের সুখ-দুঃখের নানা কথা কবিতা, গান, গল্প ও নাটকের মাধ্যমে তুলে ধরে জসীমউদ্দীন জায়গা করে নিয়েছেন সবার হৃদয়ে। পেয়েছেন পল্লিকবির খেতাব।

পল্লিকবি জসীমউদ্দীনের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান। তবে, কবির জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবছর জসীম উদ্যানে মাসব্যাপী জসীম পল্লি মেলা অনুষ্ঠিত হলেও এবছর কোনো আয়োজন নেই। এদিকে যতেœ গড়া কবির বাড়ির স্মৃতি স্মারকগুলোও নষ্ট হতে চলেছে।

অবশ্য পল্লিকবি জসীমউদ্দীনের স্মৃতি সংরক্ষণে সরকার নানা উদ্যোগ হাতে নিয়েছে বলে জানালেন জেলা প্রশাসক ও জসীমউদ্দীন ফাউন্ডেশনের সভাপতি উম্মে সালমা তানজিয়া।

এই বিভাগের আরো খবর

মধু আহরণে ব্যস্ত সময় পার করছেন সাতক্ষীরার মৌয়ালরা

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরায় চলতি বছর ৫০০ মেট্রিক টন মধু আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ফলে বৃদ্ধি পেয়েছে জেলায় সরিষা চাষ।...

ফরিদপুরে গৃহবধুকে হত্যার অভিযোগ

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে শ্বশুর বাড়িতে নাসিমা বেগম নামে এক গৃহবধুকে হত্যার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। বৃহস্পতিবার ভোরে সদর...

মানিকগঞ্জে শুরু হয়েছে কর্ণেল মালেক ব্যাডমিন্টন টুর্ণামেন্ট

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জে শুরু হয়েছে কর্ণেল মালেক ব্যাডমিন্টন টুর্নামেন্ট। বুধবার রাতে এই টুর্ণামেন্টের প্রতিযোগিতার উদ্বোধন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is