ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-25

, ২০ রমজান ১৪৪০

দেশে খাদ্য উৎপাদনে রাখবে ভূমিকা

ঝালকাঠিতে মিশ্র চাষে সাফল্য 

প্রকাশিত: ০৯:৫৭ , ২৯ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৯:৫৭ , ২৯ ডিসেম্বর ২০১৭

ঝালকাঠি প্রতিনিধি: মিশ্র চাষে সাফল্য দেখিয়েছেন ঝালকাঠির কৃষক মাহাফুজুর রহমান। তার নারিকেল বাগানে মাল্টা, লাউ, শসাসহ নানা ফসলের মিশ্র চাষ করে ইতোমধ্যে সাড়া ফেলে দিয়েছেন। কৃষি বিভাগও এই মিশ্র চাষের ব্যাপক সম্ভাবনার কথা জানিয়েছে। সংশ্লিষ্টরা বলছেন সঠিক উপায়ে এই চাষ করা গেলে আর্থিকভাবে লাভবান হওয়ায় পাশাপাশি, দেশে খাদ্য উৎপাদনেও ব্যাপক ভূমিকা রাখবে। 

ঝালকাঠি সদর উপজেলার বেশাইন খান গ্রামের মাহাফুজুর রহমান তিন একর জমিতে গড়ে তুলেছেন একটি মিশ্র খামার। চলতি বছরের শুরুতে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে বন্যা ও ঝড় সহিষ্ণু ভিয়েতনামের সিয়াম ব্লু জাতের ১৮০টি নারিকেলের চারা কিনে রোপণ করেন তিনি। এই চারা রোপণের তিন বছরের মধ্যে নারিকেল পাওয়া যায়। 

এরপর, কৃষি অধিদপ্তরের পরামর্শ নিয়ে মাহাফুজুর তার বাগানে নারিকেল গাছের পাশাপাশি মাল্টা, লাউ, শসা, দুন্দল, আমড়া ও পেয়ারাসহ নানা ফসলের চাষ করেছেন। একই সাথে বিভিন্ন প্রজাতির মাছও চাষ করা হয়েছে খামারের পুকুরে। ইতোমধ্যে এই খামার থেকে প্রতি সপ্তাহে তার আয় হচ্ছে ১০ হাজার টাকা মতো।

এই মিশ্র চাষের ব্যাপক সম্ভবনার কথা জানালেন ঝালকাঠি কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শেখ আবু বকর ছিদ্দিক। 

কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফরিদা জাহানের নেতৃত্বে কৃষি অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ, অনুকরণীয় এই খামারটি পরিদর্শন করেছেন। এসময় তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, মিশ্র চাষ দক্ষিণাঞ্চলের জন্য ব্যাপক সম্ভাবনাময়।

উপকূলীয় এলাকায় এ মিশ্র চাষ নতুন সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। সঠিক পরামর্শ ও সহযোগিতা পেলে এই অঞ্চলের কৃষকরা এই পদ্ধতিতে চাষাবাদ করে ব্যাপক সাফল্য দেখাতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। 
 
 

এই বিভাগের আরো খবর

ক্রাইস্টচার্চে নিহত বাংলাদেশির সংখ্যা বাড়তে পারে: অনারারি কনসাল

নিজস্ব প্রতিবেদক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ঘটনাস্থল পরিদর্শন করেছেন অকল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভুঁইয়া।...

আন্তর্জাতিক নারী দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপন করা হচ্ছে যথাযথ মর্যাদায়, নানা...

আইনের শাসন সূচকে ১১২তম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: বৈশ্বিক আইনের শাসন সূচকে ১২৬ দেশের মধ্যে ১১২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দ্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is