ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

2019-03-22

, ১৫ রজব ১৪৪০

রাজধানীতে পৌষ মেলা শুরু

প্রকাশিত: ১১:৫৮ , ২২ ডিসেম্বর ২০১৭ আপডেট: ১১:৫৮ , ২২ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: নতুন প্রজন্মকে বাংলার শীতকালীন লোক সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্যে রাজধানীতে শুরু হল পৌষ মেলা- ২০১৭। সকালে, বাংলা একাডেমি প্রাঙ্গণে শীতের প্রথম আগুন-আইলা প্রজ্জলনের মধ্যে দিয়ে উনিশতম এই উৎসবের উদ্বোধন করা হয়। পৌষ মেলা উদযাপন পরিষদ আয়োজিত তিন দিনব্যপি এই উৎসবে থাকছে চিরায়ত বাংলার হারাতে বসা অসংখ্য পিঠার সমাহার। এধরনের উদ্যোগ তরুণ প্রজন্মকে নিজস্ব ইতিহাস-সংস্কৃতির শিক্ষায় দীক্ষিত করে জঙ্গিবাদমুক্ত সমাজ গঠনে ভূমিকা রাখবে বলে অভিমত বিশিষ্টজনদের।

কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় ভোরের সূর্য আর ঘাসের ওপর মুক্তোদানার মতো শিশির বিন্দু জানান দেয় নগরীতে শীত এসেছে। 

ইটকাঠের নগরীতে শীতকে বরণ করে নিতে বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজন করা হয় তিনদিন ব্যাপী পৌষ মেলার। আগুন-আইলা প্রজ্জলনের মধ্যে দিয়ে স্বাগত জানানো হয় শীতকে। এরপর নাচ, গান আর কবিতায় পৌষের প্রথম প্রহর উদযাপন করা হয়। 

উৎসবের টানে বাংলা একাডেমি প্রাঙ্গণে হাজির হন নানা বয়েসী মানুষ। আনন্দ আর উষ্ণতায় বরণ করে নেন পৌষকে। গ্রামীন আবহে নৃত্যগীতের সঙ্গে পিঠা-পুলির আয়োজন যোগ করে ভিন্ন মাত্রা। 

নতুন প্রজন্মকে বাংলার শীতকালীন লোক সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয়াই এর মূল উদ্দেশ্য বলে জানালেন পৌষ মেলা উদযাপন পরিষদের সভাপতি গোলাম কুদ্দুস।

উৎসবের টানে ছুটে আসেন বিশিষ্টজনেরা। এধরনের আয়োজন তরুণ প্রজন্মকে অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ করবে বলে আশা প্রকাশ করবে তারা। জানালেন, বিশিষ্ট সাংবাদিক কামাল লোহানী ও কণ্ঠশিল্পী ফকির আলমগীর।

সম্মিলিত প্রচেষ্ঠায় চিরায়ত বাংলা লোক সংস্কৃতিকে টিকিয়ে রাখার আহ্বান জানান আয়োজকরা। 

এই বিভাগের আরো খবর

সাংবাদিক শফিউল আলম রাজা আর নেই

নিজস্ব প্রতিবেদক: সাংবাদিক ও ভাওয়াইয়া শিল্পী শফিউল আলম রাজা আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (১৭ মার্চ) রাজধানীর...

জাতির জনকের জন্ম শতবার্ষিকীতে প্রকাশিত হবে শত ভাষার গান

বিনোদন ডেস্ক: রবিবার (১৭ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন। ১৯২০ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। বাংলাদেশের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is