ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

শাকিল সংসদ পুরস্কার প্রদান

রাজনীতি-সাহিত্য অঙ্গনে শাকিল ছিলেন সমান দক্ষ- জন্মোৎসবে বক্তারা

প্রকাশিত: ১০:৩৩ , ২০ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০১:১২ , ২১ ডিসেম্বর ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : রাজনীতি ও সাহিত্য অঙ্গনে মাহবুবুল হক শাকিল ছিলেন সমান দক্ষ। মানুষকে আপন করে নেয়ার অসাধারণ গুণ ছিল তার ভেতর। নিজের মেধা আর যোগ্যতায় তিনি জয় করেছিলেন সবার মন। জীবনে যতটা না আলোচিত হয়েছেন মরণে, আলোচিত হয়েছেন আরো বেশি। কবি রাজনীতিক মাহবুবুল হক শাকিলের জন্মদিনের আয়োজনে তাকে এভাবেই তুলে ধরলেন বিশিষ্টজনেরা। মাহবুল শাকিল সংসদের এ অনুষ্ঠানে প্রথমবারের মত প্রবর্তন করা হয় শাকিল পুরস্কার। আর এ পুরস্কার পেলেন তরুণ কবি রাসেল রায়হান।

কলমের জোর ও কাব্য প্রতিভা তাকে করে তুলেছিল অনন্য। মৃত্যুর আগেই তার লেখা হৃদয় কাড়ে পাঠক সমাজের। প্রতিভাবান কাব্য সাধক মাহবুবুল হক শাকিল ২০১৬ সালের ৬ ডিসেম্বর সবাইকে কাঁদিয়ে চিরবিদায় নেন। কিন্তু কবির কি আর মৃত্যু হয়। তারা অমর হয়ে থাকেন তাদের কবিতায়-লেখায়।

সাবেক ছাত্রনেতা, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের ৪৯তম জন্মোৎসবের আয়োজন করে মাহবুবুল হক শাকিল সংসদ। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ আয়োজনে তাঁকে নিয়ে স্মৃতিচারণ করেন তার সহকর্মী, দীর্ঘদিনের বন্ধু, অগ্রজ, পরিবারের সদস্যরা।

এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বর্ষিয়ান রাজনীতিক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ছিলেন অধ্যাপক এমেরিটাস আনিসুজ্জামানসহ বিশিষ্টজনেরা। তারা বলেন, মাহবুবুল হক শাকিল ছিলেন আপদমস্তক একজন কাব্যপ্রাণ মানুষ আর তার কাব্যিক সত্বা ছিলো চমৎকার। শাকিল আরো বেশীদিন বেঁচে থাকলে সাহিত্যে নতুন কিছু যোগ হতে পারতো।

এছাড়া এই উৎসবের মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশের একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পুরস্কার প্রদান করা হয়। ‘বিব্রত ময়ূর’ কাব্যগ্রন্থের জন্যে শাকিল পুরস্কারে ভূষিত হন তরুণ কবি রাসেল রায়হান।

 

এই বিভাগের আরো খবর

সরকারি অনুষ্ঠানে উপস্থিতি: প্রধানমন্ত্রীতে অনাপত্তি, অর্থমন্ত্রীতে আপত্তি ইসির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতি বিষয়ে অবহিত করা হলে অনাপত্তি জানিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is