ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫

2019-02-16

, ১০ জমাদিউল সানি ১৪৪০

একাত্তরের এ’দিন 

হানাদারমুক্ত হয় নেত্রকোণা, ফরিদপুর ও ময়মনসিংহ

প্রকাশিত: ০৯:২১ , ০৯ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৯:২১ , ০৯ ডিসেম্বর ২০১৭

ডেস্ক রিপোর্ট: নেত্রকোণা ও ফরিদপুর হানাদার মুক্ত দিবস আজ। এছাড়া ময়মনসিংহের ৪ উপজেলাও মুক্ত হয় একাত্তরের এ’দিন। মুক্তির আনন্দে বিজয় উল্লাসে মেতে ওঠে এসব এলাকার মুক্তিকামী মানুষ। স্বাধীনতার ৪৬ বছর পার হলেও কোন কোন স্থানে তৈরি হয়নি শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ, কোথাও নির্মিত হলেও নেই সংরক্ষণ। আর শাস্তির আওতার বাইরে থাকা মানবতাবিরোধী অপরাধীদের দ্রুত বিচারের দাবি জানান তারা। 

একাত্তরের ৮ ডিসেম্বর রাতে নেত্রকোণায় মুক্তিযোদ্ধাদের সাথে বৈঠকে বসেন মিত্র বাহিনীর ক্যাপ্টেন চৌহান। পরিকল্পনা করেন ৯ ডিসেম্বর সকালে শহরের পাক সেনাদের ওপর হামলার চালানোর। পরিকল্পনা অনুযায়ী আক্রমণ করার পর টানা চার ঘণ্টা যুদ্ধ শেষে পিছু হটতে বাধ্য হয় পাক সেনারা। মুক্ত হয় নেত্রেকোণা। 

তবে স্বাধীনতার ৪৬ বছর পরেও আজও এ জেলার মানবতাবিরোধী অপরাধীদের বিচার কার্যকর হয়নি। দ্রুত তাদের বিচারের আওতায় এনে শাস্তির দাবি মুক্তিকামী মানুষের। জানালেন, নেত্রকোণা মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার নূরুল আমীন।

একাত্তরের এই দিনে ফরিদপুরের করিমপুরে পাক বাহিনীর সাথে দিনভর যুদ্ধ করে মুক্তিযোদ্ধারা। যুদ্ধ শেষে ১১ জন শহীদের বিনিময়ে ছিনিয়ে আনা হয় লাল সবুজের পতাকা। তবে, এখন পর্যন্ত শহীদদের স্মরণে এখানে নির্মিত হয়নি কোন স্মৃতিস্তম্ভ।  

এদিকে, ময়মনসিংহের ত্রিশাল, ফুলপুর, ঈশ্বরগঞ্জ ও গফরগাঁও মুক্ত হয় একাত্তরের এই দিনে। মুক্তিযোদ্ধাদের হামলায় টিকতে না পেরে পাক হায়নারা বাধ্য হয় এলাকা ছেড়ে পালাতে। ৯ ডিসেম্বর সকালে ময়মনসিংহবাসী ওড়ান স্বাধীন বাংলার পতাকা। 

ময়মনসিংহে মুক্তিযোদ্ধাদের স্মরণে স্মৃতিসৌধ নির্মাণ করা হলেও সংরক্ষণে নেই কোন উদ্যোগ। 

আর যেসব মানবতাবিরোধী অপরাধীরা আজও শাস্তির আওতার বাইরে তাদের দ্রুত শাস্তির দাবি জানান এসব জেলার মুক্তিযোদ্ধাসহ সাধারণ মানুষ।


 

এই বিভাগের আরো খবর

বৈশাখীর সাফল্যে আরেক পালক, ইউটিউবের ‘গোল্ড' ও 'সিলভার' বাটন

নিজস্ব প্রতিবেদক : সাফল্যের আরো একটি পালক যুক্ত হলো বৈশাখী টেলিভিশনে। বৈচিত্রপূর্ণ অনুষ্ঠান ও বস্তুনিষ্ঠ সংবাদের কারণে ইউটিউব চ্যানেলে...

চলচ্চিত্রকার আমজাদ হোসেন আর নেই

নিজস্ব প্রতিবেদক : বাংলা চলচ্চিত্রের অন্যতম দিকপাল বরেণ্য চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেন আর নেই।  দুপুরে ব্যাংকের একটি হাসপাতালে...

বৈশাখী টেলিভিশন ও ডেসটিনি'র এমডির হৃদযন্ত্রে আবারো অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক : বৈশাখী টেলিভিশন ও ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ রফিকুল আমীনের শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। ইব্রাহিম...

ডেসটিনির চেয়ারম্যান ও এমডির মুক্তির দাবিতে বিশাল মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : ডেসটিনি টু থাউজেন্ড লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আমীন এর মুক্তির জোর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is