শুরুতেই ২ উইকেট হারিয়ে চাপে শ্রীলঙ্কা

প্রকাশিত: ০৮:২৬, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৮:২৬, ০৮ অক্টোবর ২০১৮

ক্রীড়া প্রতিবেদক: ডাম্বুলায় সিরিজের প্রথম ওডিআই-এ ইনিংসের একেবারে গোড়াতেই কঠিন চাপে পড়ে গেছে স্বাগতিক শ্রীলঙ্কা। দলীয় ১৫ রানের মধ্যেই তারা মূল্যবান দুটি উইকেট হারায়। 

শ্রীলঙ্কান ইনিংসের শুরুতেই উদ্বোধনী ব্যাটসম্যান গুণাতিলকা (০)-কে এলবিডব্লিউ'র ফাঁদে ফেলেন টাইগারদের ওডিআই অধিনায়ক মাশরাফি মোর্তজা। এর পর আরেক ওপেনার কুশল মেন্ডিস-ও আউত হয়ে যান ব্যক্তিগত মাত্র ৪ রানে মেহেদি হাসান মিরাজের বলে বিকল্প খেলোয়াড় শুভাগত হোমের হাতে ক্যাচ দিয়ে। লঙ্কানদের দলীয় সংগ্রহ তখন ৬ ওভারে ২ উইকেটে ১৫ রান।

এর আগে, টসে হেরে ব্যাট করতে নেমে নিজেদের দায়িত্ব দারুণভাবেই পালন করলেন টাইগার ব্যাটসম্যানরা। সেঞ্চুরি হাঁকালেন তামিম ইকবাল। সঙ্গে রয়েছে সাব্বির রহমান আর সাকিব আল হাসানের অর্ধশতাধিক রানের ইনিংস। দ্বিতীয় এবং চতুর্থ উইকেটে দুটি শতরানের জুটি। সব মিলিয়ে ৫০ ওভারে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৩২৪ রান।  

নিজেদের ইনিংসের শুরুতে দলীয় মাত্র ২৯ রানের মাথায় সৌম্য সরকারে্র উইকেট হারায় বাংলাদেশ। ১৩ বলে ২ বাউন্ডারিতে ১০ রান করে প্যাভিলিয়নে ফিরেন তিনি। সুরঙ্গা লাকমলের বলে দারুণ ক্যাচ নেন উইকেটকিপার দিনেশ চান্দিমাল। এরপর দারুণ জুটি গড়েন তামিম আর সাব্বির। দুজনই স্বভাবসুলভ মারকুটে ব্যাটিংয়ে লঙ্কান বোলারদের ওপর চাপ সৃষ্টি করেন। একটা সময় ব্যাটিং দাপটে ধীরেসুস্থে ব্যাটিং করা তামিমকে ছাড়িয়ে যান সাব্বির। দলের স্কোর শতরান ছাড়ানোর পর ৪৮ বলে ৯ বাউন্ডারিতে হাফ সেঞ্চুরি পূরণ করেন সাব্বির রহমান। এটাই তার ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি। দলীয় ১১৯ রানে ৫৬ বলে ১০ বাউন্ডারিতে ৫৪ রান করে গুনারত্নের বলে উপুল থারাঙ্গার হাতে ক্যাচ দিয়ে ফিরেন তিনি। ভাঙে তামিমের সঙ্গে তার ৯০ রানের গুরুত্বপূর্ণ জুটি।

এরপর অপরাজিত থাকা তামিম ইকবালের সঙ্গী হন মুশফিকুর রহিম। তবে বেশিক্ষণ টিকতে পারেননি। সান্দাকানের বলে ব্যক্তিগত ১ রানে সান্দাকানের বলে কট এন্ড বোল্ড হয়ে যান তিনি। তামিমের নতুন সঙ্গী হন তার প্রিয়বন্ধু বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। স্বভাবিরুদ্ধ ব্যাটিং করে ৭৬ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন তামিম ইকবাল। এর পর ১২৭ বলে ১২ বাউন্ডারিতে পূরণ করেন ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি। অবশেষে ১৪২ বলে ১৫ চার এবং ১ ছক্কায় ১২৭ রানে শেষ হয় এই অসাধারণ ইনিংস। দলের রান তখন ২৮৯।

চতুর্থ উইকেটে সাকিবের সঙ্গে তামিমের জুটি হয় ১৪৪ রানের। এদিকে ওভার কমে আসছিল। তাই সেঞ্চুরির জন্য বলের সঙ্গে পাল্লা দিতে হচ্ছিল সাকিবকে। তাই শট খেলতে গিয়ে হার মানেন তিনি। সুরঙ্গা লাকমলের বলে উড়িয়ে মারতে গিয়ে সান্দাকানের হাতে ক্যাচ দেন ৭১ বলে ৪টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারিতে ৭২ রান করা বিশ্বসেরা অলরাউন্ডার। এরপর ধামাকা ব্যাটিং শুরু করেন তরুণ মোসাদ্দেক এবং অভিজ্ঞ মাহমুদ উল্লাহ রিয়াদ। দুজনে মিলে ৬ষ্ঠ উইকেটে ১৩ বলে ৩৫ রানের ঝড়ো জুটি গড়েন। মোসাদ্দেক ৯ বলে ৩ চার এবং ১ ছক্কায় ২৪ আর মাহমুদ উল্লাহ ৭ বলে ১ ছক্কায় ১৩ রানে অপরাজিত থাকেন। তাদের এই ঝড়ে লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ স্কোর গড়ে টাইগাররা। 

এ রিপোর্ট লেখার সময় শ্রীলঙ্কা ২ উইকেটে ২৩ রান (৮.৩ ওভারে) নিয়ে ব্যাট করছিলো। ক্রিজে ছিলেন উপুল থারাঙ্গা (১৫) ও দিনেশ চাণ্ডিমাল (৩)।  

স্কোর: বাংলাদেশ ৩২৪/৫ (৫০ ওভারে); শ্রীলঙ্কা ২৭/২ (৯ ওভারে)। 

এই বিভাগের আরো খবর

আজ জরুরি বোর্ড সভা ডেকেছে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক: ক্রিকেটারদের ১১...

বিস্তারিত
শেখ কামাল ক্লাব কাপে আজ দুই ম্যাচ

ক্রীড়া ডেস্ক : শেখ কামাল আন্তর্জাতিক...

বিস্তারিত
ক্রিকেটারদের দাবি মেনে নেয়ার আশ্বাস বিসিবির

ক্রীড়া প্রতিবেদক: ক্রিকেটারদের দাবি...

বিস্তারিত
যেসব দাবিতে ধর্মঘটের ডাক সাকিব-তামিমদের

নিজস্ব প্রতিবেদক: বেতন ভাতা বৃদ্ধিসহ...

বিস্তারিত
উয়েফা কাপে বাংলাদেশের শিরোপা

ক্রীড়া ডেস্ক: উয়েফা এএফসি অনূর্ধ্ব-১৬...

বিস্তারিত
ইংলিশ প্রিমিয়ার লিগে এগিয়ে লিভারপুল

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগে...

বিস্তারিত
জাতীয় ক্রিকেট লিগে খুলনা ও সিলেটের জয়

ক্রীড়া ডেস্ক: জাতীয় ক্রিকেট লিগের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *