ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
চির নিদ্রায় শায়িত চট্টল বীর মহিউদ্দিন চৌধুরী মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া মানুষের অন্তরে মহিউদ্দিন চৌধুরী জননেতা হিসেবেই বেঁচে থাকবেন স্বপ্নের ফেরিওয়ালা মহিউদ্দিন চৌধুরী মহান বিজয় দিবস উদযাপনে দেশজুড়ে নানা আয়োজন  সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট কুমিল্লায় বাস চাপায় নিহত দুই রংপুর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ মুহূর্তে জমজমাট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ টি-টেন ক্রিকেট লিগে কেরেলা কিংসের জয় হাসপাতালে জনবল-শয্যার অভাবে চিকিৎসা বঞ্চিত ঝিনাদহের নিউমোনিয়া আক্রান্ত শিশুরা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে সৌদি বাদশাহর স্বীকৃতি নির্বাচনের আগে সংস্কারের জন্য ৩১ প্রস্তাবনা চূড়ান্ত  নেপালে নির্বাচনে বামপন্থী জোটের জয় চট্টগ্রামে রেডকিন সমাধিতে রাশিয়ার সশস্ত্র বাহিনীর শ্রদ্ধা ত্রিদেশীয় ও বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের সময়সূচি ঘোষণা রংপুর সিটি নির্বাচনে বিএনপি প্রার্থীকে সরিয়ে দেয়ার ষড়যন্ত্র হচ্ছে টাঙ্গাইলে ৩০ কিলোমিটার এলাকায় যানজট  থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

রাজধানীতে অবৈধ লেগুনার দৌরাত্ম

প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন

প্রকাশিত: ১০:৩৬ , ২০ নভেম্বর ২০১৭ আপডেট: ০৬:০০ , ২০ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : অদক্ষ চালক, ফিটনেসবিহীন গাড়ি আর প্রতিনিয়ত দুর্ঘটনার মধ্য দিয়েই রাজধানীতে চলছে লেগুনা। প্রায় দেড়শো রুটে এই গাড়ি চললেও, বিআরটিএ'র নিবন্ধন নেই এর প্রায় অর্ধেকেরই। ট্রাফিক পুলিশ ও প্রভাবশালীদের ম্যানেজ করে দাপটেই রাজধানীর বুকে ছুটে বেড়াচ্ছে অন্তত দেড় হাজার লেগুনা। যদিও বিআরটিএ আর ট্রাফিক পুলিশ বলছে, এ ব্যাপারে কিছু জানেন না তারা।

রাজধানীর গণপরিবহনের অন্যতম লেগুনা। যদিও অদক্ষ চালক আর ফিটনেসবিহীন গাড়ির কারণে মাঝে মাঝেই ঘটছে বড় ধরণের দুর্ঘটনা। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি-বিআরটিএ’র বৈধ কাগজপত্র ছাড়াই রাজধানী দাপিয়ে বেড়াচ্ছে বহু লেগুনা।

শুধু চলাচলের ঝুঁকিই নয়, রয়েছে ভাড়া নিয়ে নৈরাজ্য। লেগুনার যাত্রীদের ভাড়া নির্ধারণ করা হয় মালিক ও সিন্ডিকেটের ইচ্ছা অনুযায়ী।

বিআরটিএ’র তথ্যমতে রাজধানীতে ১৪৮টি রুটে চলাচল করছে, দুই হাজার ৪শ’ ২৫টি লেগুনা। তবে বৈধ কাগজ ছাড়াও চলছে আরো প্রায় দেড় হাজার। খোদ লেগুনার চালক-মালিকরাই জানিয়েছেন এই তথ্য।

রাস্তার ট্রাফিক পুলিশের চোখ এড়িয়ে কিভাবে চলছে এসব অবৈধ লেগুনা ? এই ব্যবসায় জড়িতরা জানালেন, বিশেষ মহলে সাপ্তাহিক কিংবা মাসিক ভিত্তিতে চাঁদা দিয়ে বিশেষ স্টিকার লাগিয়ে চলছে এসব গাড়ি।

প্রকাশ্যে এমন নৈরাজ্য চললেও, বিআরটিএ’র কর্মকর্তারা বলছেন, অনুমতি ছাড়া লেগুনা চলাচলের বিষয়টি তাদের জানা নেই।

আর ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষ জানালেন, তাদের কোন সদস্য এসব অনিয়মে জড়িত থাকলে ব্যবস্থা নেয়া হবে।

যাত্রীরা বলছেন, ঝুঁকি ও অনিয়মের কথা জানলেও গণপরিবহন সংকটের কারণে তারা বাধ্য হয়েই লেগুনায় চলাচল করছেন।

 

এই বিভাগের আরো খবর

স্বাধীনতার ৪৬ বছর

সামাজিক নিরাপত্তা নিশ্চিতে সমন্বিত উদ্যোগ চান বিশ্লেষকরা

নিজস্ব প্রতিবেদক : নাগরিকের নিরাপত্তা নিশ্চিতের ধারণাটি অনেক বিস্তৃত ও ব্যাপক, যেই খাত বিজয়ের ৪৬ বছরে অনেক সাফল্যের মাঝেও বড় ম্লান।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is