ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

ঢাকা লিট ফেস্ট

রোহিঙ্গা সংকট সমাধানের তাগিদ বিভিন্ন দেশের খ্যাতনামা লেখকদের

প্রকাশিত: ০৪:০১ , ১৭ নভেম্বর ২০১৭ আপডেট: ০৪:০১ , ১৭ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধানের তাগিদ দিলেন আন্তর্জাতিক পরিমণ্ডলের বুদ্ধিজীবীরাও। সকালে, ঢাকা লিট ফেস্টের বিভিন্ন সেশনে বক্তারা রোহিঙ্গা সংকটে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করেন। সংকট সমাধানে মিয়ানমারের উপর আর্ন্তজাতিক চাপ অব্যাহত রাখার পরামর্শী দেন তারা। এদিকে, ঢাকা লিট ফেস্ট উপলক্ষে বিশ্বের বিভিন্ন ভাষার খ্যাতনামা লেখকদের পদচারনায় মুখরিত বাংলা একাডেমি প্রাঙ্গন। আলোচনা চলছে সাহিত্য-সংস্কৃতি-চলচ্চিত্রসহ বিবিধ বিষয়ে।

সপ্তম ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনেও প্রাণবন্ত উৎসব অঙ্গন। ... বাংলা একাডেমির বর্র্ধমান হাউজের লনের অস্থায়ী মঞ্চে বিখ্যাত কথাসাহিত্যিক স্টিফেন অল্টার এবং ভ্যালেন্টিন কানিংহাম আলোচনা করছেন ছোটগল্প নিয়ে।

ঠিক পাশেই ভাস্কর নভেরা হলে বৈশ্বিক সাম্প্রদায়িকতা নিয়ে বিতর্ক করছেন কথা সাহিত্যিক আমের হুসেইন, কায়সার হক, মারিয়া চৌধুরী এবং বিশিষ্টজনেরা।

এদিকে আব্দুল করিম সাহিত্য বিশারদ হলে আন্তর্জাতিক সাহিত্য নিয়ে সাহিত্যপ্রেমীদের প্রশ্নের উত্তর দিচ্ছেন লিওনেল শ্রিভার। এমনভাবেই চলছে সাহিত্য উৎসব সপ্তম ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিন।

বিশ্বের নানা ভাষাভাষী কবি-লেখক-সাহিত্যিকদের পদচারণায় মুখরিত বাংলা একাডেমি প্রাঙ্গণ। এই উৎসবকে দেশ এবং প্রাচ্যের সাহিত্য-সংস্কৃতির মেলবন্ধনের বড় মঞ্চ হিসেবেই দেখছেন সকলে।

এদিকে, সাহিত্য-সংস্কৃতি-চলচ্চিত্রের মতো বিষয়ের পাশাপাশি আলোচনা চলছে সাম্প্রতিক রোহিঙ্গা ইস্যুতেও। তাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার পরামর্শ দেন আন্তর্জাতিক বুদ্ধিজীবীরা। বলেন সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকবে সকলে।

জেমকন অ্যাওয়ার্ড প্রদানের মধ্যে দিয়ে ১৮ নভেম্বর পর্দা নামবে ঢাকা লিট ফেস্টের সপ্তম আসরের।

 

এই বিভাগের আরো খবর

দুদকের তলবে হাজির হননি মোরশেদ খান

নিজস্ব প্রতিবেদক: দুদকের তলবে হাজির না হয়ে সময়ের আবেদন করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপি সিনিয়র নেতা এম মোরশেদ খান এবং তার স্ত্রী...

তাজিয়া মিছিলে ধাতব অস্ত্র ও দাহ্য পদার্থ নিষিদ্ধ: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক: পবিত্র আশুরার তাজিয়া মিছিলে প্রবেশের সময় দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, টিফিনকারি ও ব্যাগ বহন নিষিদ্ধ করেছেন ঢাকা...

ডাকসু নির্বাচন: আদালত অবমাননার মামলা কার্যতালিকা থেকে বাদ

নিজস্ব প্রতিবেদক: হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন না করায় বিশ্ববিদ্যালয়ের...

নির্বাচনে সবপক্ষকে অহিংস আচরণের আহ্বান বার্নিকাটের

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনের আগে, চলাকালে ও পরে সব পক্ষকে অহিংস আচরণ করার আহ্বান জানিয়েছেন ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is