ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

বিদেশী পর্যটক খুব কম

পর্যটন শিল্পের বিকাশে প্রয়োজন সুপরিকল্পিত উদ্যোগ

প্রকাশিত: ১০:০০ , ১০ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:০৯ , ১০ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : পর্যটন কেন্দ্র ও পর্যটকের সংখ্যা সিলেট অঞ্চলে বাড়লেও বিদেশী পর্যটক খুব কম। তবে পর্যবেক্ষকদের মতে, সকল সীমাবদ্ধতা দূর করে সুপরিকল্পিত উদ্যোগ নিলে সিলেট অঞ্চলের সম্ভাবনাময় পর্যটন শিল্পের বিকাশ যেমন ঘটবে, আšর্জাতিক পর্যটকদেরও টানতে পারবে।
 
সিলেটে সাম্প্র্রতিককালের জনপ্রিয় পর্যটন কেন্দ্র বিছানাকান্দি যাওয়ার সড়ক।  সিলেট শহর থেকে ২৫ কিলোমিটারের এ পথ পাড়ি দেয়া রীতিমত আতঙ্কের।  প্রায় পুরোটাই ভাঙা, খানাখন্দে ভরা।

অতিকষ্টে গোইনঘাট পৌঁছে বিছানাকান্দি বা পান্থুমাই যেতে, চাই নৌকা। কিন্তু নৌকা ভাড়া নিয়ে রীতিমত চলে অরাজকতা। ভোগান্তিতে পড়তে হয় পর্যটকদের। দেখবার নেই কেউ।

সিলেট শহর থেকে যতগুলো দর্শনীয় স্থানে যেতে হয় তার প্রায় সবগুলোর যাত্রা পথের সড়কে পর্যটকদের এমন ভোগান্তির চিত্র। এসব বড় প্রতিবন্ধতা, এমনকি পর্যটকদের নিরুৎসাহিত করে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সিলেট শহরে থাকলেও পর্যটন কেন্দ্রগুলোতে থাকা-খাওয়া এবং বিশ্রামের ভাল কোন ব্যবস্থা নেই। ফলে দীর্ঘ সময় থেকে বা রাত্রিযাপন করে পর্যটন কেন্দ্রগুলো উপভোগ করা দুরুহ পর্যটকদের জন্য। শুধুু প্রকৃতি প্রদত্ত সৌন্দর্য ছাড়া বিনোদনের আর কোন আয়োজনও নেই, যা আকৃষ্ট করে রাখবে পর্যটকদের। সিলেট, মৌলভীবাজার ও শ্রীমঙ্গলে কিছু আবাসিক হোটেল গড়ে উঠলেও তা পর্যটন মৌসুমে চাহিদার তুলনায় সামান্য। ফলে বিদেশি পর্যটকরা বিমুখ হচ্ছেন, দেশি পর্যটকরাও অনেকে পিছিয়ে যান আসতে।

সিলেটের জেলা প্রশাসন ও পর্যটন কর্পোরেশন সিলেটের পর্যটন নিয়ে তাদের নতুন চিন্তা ও পরিকল্পনার কথা জানান। সিলেট বিভাগে পর্যটন শিল্পের উন্নয়নে যে সব সুযোগ সুবিধা রয়েছে সেগুলোকে যদি পরিকল্পিতভাবে কাজে লাগানো যায় তা হলে আগামী দিনে সিলেট বিভাগ হতে পারে দেশের সবচেয়ে আকর্ষনীয় পর্যটন অঞ্চল। দেশের অর্থনৈতিক উন্নয়নে যা গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখতে পারবে বলে মনে করেন পর্যবেক্ষকরা।

 

এই বিভাগের আরো খবর

পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিভাগীয় নির্বাচনী আসন গুলোতে, হোক তা শহরে কিংবা প্রত্যন্ত অঞ্চলে, পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে এরই মধ্যে। কর্মব্যস্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is