ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

ডিসেম্বরে নড়াইলে সুলতান মেলা

প্রকাশিত: ০৫:২৩ , ০৮ নভেম্বর ২০১৭ আপডেট: ০৫:২৩ , ০৮ নভেম্বর ২০১৭

নড়াইল প্রতিনিধি: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী সুলতান মেলা শুরু হবে ডিসেম্বর মাসে। ডিসেম্বর মাসের ২১ থেকে আগামী বছরের পয়লা জানুয়ারির মধ্যে যে কোনো দিন শুরু হবে সপ্তাহব্যাপী সুলতান মেলা। আজ মঙ্গলবার নড়াইল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোঃ এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুল আরিফ, সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দীকী প্রমুখ।

শহরের সুলতান মঞ্চে সপ্তাহব্যাপী অনুষ্ঠান মালার মধ্যে রয়েছে মেলার উদ্বোধন, চিত্রাংকন প্রতিযোগিতা, আর্ট ক্যাম্পের উদ্বোধন, চিত্র প্রদর্শনী, লাঠি খেলা, কাবাডি, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ির দৌড়, কুস্তি, দড়ি টানাটানি, আলোচনাসভা, সুলতান পদক প্রদান, শিল্পীর জীবনী নিয়ে আলোচনা। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

প্রসঙ্গত, নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়াঘেরা, পাখির কলকাকলিতে ভরা শহরের মাছিমদিয়া গ্রামে ১৯২৪ সালের ১০ আগস্ট জন্ম গ্রহণ করেন শিল্পী এস এম সুলতান ওরুফে লাল মিয়া। পিতা মোঃ মেছের আলি আর মাতা মোছাঃ মাজু বিবি।

কালোত্তীর্ণ এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্ট্রীয় ভাবে স্বাধীনতা পদক প্রদান করা হয়।

১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপতালে তিনি মৃত্যুবরণ করেন।

এই বিভাগের আরো খবর

অন্যের কাঁধে ভর করে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে বিএনপি- ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: অন্যের কাধে ভর করে ক্ষমতায় যাওয়া স্বপ্ন দেখছে বিএনপি। দলটির প্রতি জনগণের সমর্থন না থাকায় বিএনপির এই স্বপ্ন কখনো পূরণ হবে...

চাঁদপুর জেলা আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুর জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসে নিয়মবহির্ভূতভাবে অতিরিক্ত অর্থ আদায় আর নানা অনিয়মে ভোগান্তিতে পড়তে হচ্ছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is