ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

১৬ নভেম্বর শুরু হচ্ছে ঢাকা লিটার‌্যারি ফ্যাস্টিভাল

প্রকাশিত: ১০:৫২ , ০৬ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:৫২ , ০৬ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: তিনদিনব্যাপী সপ্তম ঢাকা লিটার‌্যারি ফ্যাস্টিভাল (ডিএলএফ) আগামী ১৬ নভেম্বর রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হবে। উৎসব চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক প্রোডাকশন লিমিটেড যৌথভাবে এ উৎসবের আয়োজন করছে। এবারের উৎসবে বাংলাদেশসহ ৩১টি দেশ অংশ নিচ্ছে। ৩০টি বিভিন্ন দেশের ৭০ জন এবং বাংলাদেশের প্রায় ২৫০ জনসহ প্রায় ৩২০ জন লেখক, কবি, সাহিত্যিক, গবেষক এই উৎসবে অংশগ্রহণ করবেন।

উৎসব সফল করার জন্য ইতিমধ্যে দুটি কমিটি গঠন করা হয়েছে। একটি উৎসব কমিটি এবং অপরটি হচ্ছে নিরাপত্তা বিষয়ক কমিটি। উৎসব সফল করার জন্য বাংলা একাডেমি প্রাঙ্গণে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা থাকবে। বিভিন্ন দেশের অতিথি লেখকদের আবাসিক স্থলেও থাকবে নিরাপত্তা ব্যবস্থা।

উৎসবের আয়োজক সংস্থা যাত্রিক প্রোডাকশন লিমিটেডের পরিচালক ও প্রযোজক সাদাফ সাজ গতকাল এসব তথ্য জানান। তিনি জানান, সপ্তম লিট ফ্যাস্টিভালের তিনদিনের উৎসবে শতাধিক সেশন থাকবে। এসব সেশনে থাকবে, বিষয় ভিত্তিক সেমিনার, আলোচনা সভা ও বিভিন্ন দেশের লেখকদের মধ্যেকার সাহিত্যসহ নানা বিষয় এবং বিভিন্ন ভাষার সাহিত্য নিয়ে মতবিনিময়।

অন্যান্য বিষয়সহ বিভিন্ন সেশনে মধ্যে থাকবে নানা ভাষার কবিতা, কথাসাহিত্য, গবেষণা, রোহিঙ্গাদের নিয়ে আলোচনা, বিভিন্ন দেশের কবিদের স্বরচিত কবিতাপাঠ, বিশিষ্ট আবৃত্তিকারদের সেশন, নারী আন্দোলন, সাম্প্রতিক বিশ্বসাহিত্য।

তিনি জানান, ১৬ নভেম্বর সকালে এবারের উৎসব যৌথভাবে উদ্বোধন করবেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও সিরিয়ার আরবী ভাষার জনপ্রিয় কবি এডোনিস।

অন্যান্য বারের মতো এবারের উৎসব ভ্যানু হচ্ছে বাংলা একাডেমি। একাডেমির আবদুল করিম সাহিত্য বিষারদ মিলনায়তন, কবি শামসুর রাহমান মিলনায়তন এবং এই দুই মিলনায়ত প্রাঙ্গণে উৎসব অনুষ্ঠানের জন্য বেশ কয়েকটি মঞ্চ স্থাপন করা হবে।

উৎসব আয়োজনে বাংলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত পরিচালক ডাক্তার কে এম মুজাহিদুল ইসলাম জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক যৌথভাবে উৎসবের আয়োজন করছে। একাডেমির কাজ মূলত উৎসব ভ্যানু হিসেবে আয়োজনের কর্মসূচিগুলো পালনের ব্যবস্থা করা। আয়োজনের অন্যান্য সবকিছু করছে মন্ত্রণালয় ও যাত্রিক কর্তৃপক্ষ।

তিনি জানান, উৎসবের ব্যবস্থাপনার কাজ একাডেমিতে এগিয়ে চলছে। ইতিমধ্যে উৎসব সফল করার জন্য দুটি কমিটি করা হয়েছে। একটি কমিটির দুটি সভা হয়েছে। সভায় উৎসব আয়োজনের সার্বিক বিষয়ে আলোচনা করা হয়েছে। আগামী ১০ নভেম্বর নিরাপত্তা বিষয়ক কমিটির সভা হবে।

উৎসবে শ্রীলংকা, ভারত, কানাডা, সিংগাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, সুইজারল্যন্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, ভুটানসহ ৩১টি দেশের লেখক, সাহিত্যিকরা অংশ নেবেন।

এই বিভাগের আরো খবর

পিইসি পরীক্ষা শুরু হচ্ছে কাল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী-পিইসি পরীক্ষা-২০১৮ শুরু হচ্ছে। রোববার থেকে সকাল সাড়ে ১০টা...

পুলিশের গাড়িতে হামলায় প্রমাণ হয় বিএনপি সহিংসতা পরিহার করেনি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি পুলিশের গাড়ির উপর হামলা করে আবারও প্রমাণ করেছে তারা জঙ্গি এবং সহিংসতার পথ পরিহার করেনি। শুক্রবার সকালে ধানমণ্ডির...

সরকারি অনুষ্ঠানে উপস্থিতি: প্রধানমন্ত্রীতে অনাপত্তি, অর্থমন্ত্রীতে আপত্তি ইসির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতি বিষয়ে অবহিত করা হলে অনাপত্তি জানিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is