ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত রবীন্দ্র গীতিনাট্য তাসের দেশ

প্রকাশিত: ১০:৫৫ , ০১ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:৫৫ , ০১ নভেম্বর ২০১৭


সাংস্কৃতিক প্রতিবেদক: রাজধানীর জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হলো রবীন্দ্রনাথের গীতিনাট্য তাসের দেশ। এতে তুলে ধরা হয়েছে কঠোর নিয়মে শাসিত এক রাজ্যের বর্ণনা, যেখানে প্রজারা শুধুই পুতুলের মতো। নাটকটি পরিচালনা করেছেন শিল্পী ওয়ার্দা রিহাব।

ব্রিটিশ শাসকদের শোষণ ও বঞ্চনা অত্যন্ত রসালোভাবে তুলে ধরা হয়েছে তাসের দেশ নাটকে। নাটকের মূল চরিত্র ’রাজপুত্র’, যিনি সকল অন্যায়-অনাচারের বিরুদ্ধে সদা সোচ্চার। এর প্রমাণ মেলে তার বেশ কয়েকটি গানে।

রূপ, রস ও জীবনবোধের সম্মিলনে ফুটিয়ে তোলা হয়েছে এ গীতিনাট্যের প্রতিটি চরিত্র। রাজা-রাণীর পাশাপাশি ছক্ক-পাঞ্জা’র মতো রোবোটিক চরিত্রেরও রয়েছে সমাহার। তবে, রাজা ও তার মন্ত্রীসভাকে অনেকটা ভাঁড়ের অবয়বে সৃষ্টি করা হয়েছে।

কথা, নাচ ও গানে তাসের দেশ গীতিনাট্যে তুলে ধরা হয়েছে গভীর জীবনবোধের নির্যাস, যার সার কথা সকলের ইচ্ছেমতো বাঁচার  স্বাধীনতা। 
 

এই বিভাগের আরো খবর

মার্কিন লেখক স্ট্যান লি আর নেই

বিনোদন ডেস্ক: স্পাইডারম্যান, ইনক্রেডিবল হাল্কের মত কমিক চরিত্রের স্রষ্টা মার্কিন লেখক ও মার্ভেল কমিক্সের সাবেক প্রেসিডেন্ট স্ট্যান লি আর...

হুমায়ূন আহমেদের ৭০ তম জন্মদিন আজ

ডেস্ক প্রতিবেদন: প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন আজ।  ‘নন্দিত নরকে’ উপন্যাসের মাধ্যমে বাংলা সাহিত্যে একটি নতুন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is