ঢাকা, বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮, ৪ মাঘ ১৪২৪, ২৯ রবিউস সানি ১৪৩৯
শিরোনামঃ
বরেণ্য সংগীতশিল্পী শাম্মী আক্তার আর  নেই রাজধানীর বাসাবাড়িতে তীব্র গ্যাস সংকট গণতান্ত্রিক অগ্রযাত্রায় বাংলাদেশ : প্রণব আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল রোহিঙ্গা প্রত্যাবাসন সমাপ্ত হবে দুই বছরের মধ্যে মেয়র পদে তাবিথই ২০ দলীয় জোটের প্রার্থীঃ রিজভী খালেদা আগামী প্রধানমন্ত্রীঃ মওদুদ অনুপ্রবেশ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের কড়া হুঁশিয়ারি এতিমখানা দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ কলম্বিয়ায় সেতু ধসে নিহত ৯ ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনি বাধা নেই বাল্যবিয়ে আজও দেশের বড় সামাজিক সমস্যা নিরোধ আইন করেও বন্ধ হয়নি বাল্যবিয়ের চর্চা ২০৩০ সালের মধ্যে বাল্যবিয়ে অর্ধেকে নামানোর ঘোষণা সরকারের শিক্ষা ও স্বাস্থ্যের জন্য বাল্যবিয়ে ঝুঁকিপূর্ণ চাঁদপুরে পিকআপ-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩ বিয়ের গসিপে বিরক্ত সোনাম কাপুর

বিশ্ব পানি দিবস আজ

প্রকাশিত: ০৮:৫৫ , ২৮ মার্চ ২০১৭ আপডেট: ০৮:৫৫ , ২৮ মার্চ ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বিশ্বজুড়ে বিশুদ্ধ পানির জন্য সংকটের বাস্তবতাকে সঙ্গী করেই পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস। সারাবিশ্বে ৬০ কোটিরও বেশী এবং বাংলাদেশে প্রায় দুই কোটি মানুষ সুপেয় পানির সংকটে ভুগছেন। 

ইউনিসেফের তথ্য অনুযায়ী সুপেয় পানির সুযোগবঞ্চিত জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান বিশ্বে সপ্তম। ঢাকায় পানির চাহিদা পূরণ করতে গিয়ে রাজধানীবাসীর অনেককেই নিয়মিত পান করতে হচ্ছে দূষিত পানি।

 বিশেষজ্ঞরা বলছেন, সুয়ারেজ সিস্টেম শোধন এবং রাজধানীর নালা-খাল উদ্ধার ও তা বর্জ্যমুক্ত করা না গেলে ঝুঁকিমুক্ত পানি নিশ্চিত করা সম্ভব নয়। 

বিশ্বে দিনদিন বিশুদ্ধ পানির অভাব প্রকট রূপ নিচ্ছে। জাতিসংঘের দু’টি সংস্থার প্রতিবেদন অনুযায়ি বিশ্বের প্রায় ৬৬ কোটিরও বেশি মানুষ সুপেয় পানির সংকটে ভুগছেন। আর বাংলাদেশে এই সংখ্যা দুই কোটিরও বেশি।

বিশুদ্ধ পানির জন্য এদেশে সবচেয়ে বেশী ঝুঁকিতে রয়েছে রাজধানী ঢাকা। প্রতিদিন ঢাকা শহরে পানির চাহিদা ২২০ থেকে ২৩০ কোটি লিটার। যার প্রায় পুরোটাই সরবরাহ করছে ওয়াসা। কিন্তু সেই পানির মান ও বিশুদ্ধতা নিয়ে রয়েছে নানা প্রশ্ন।
 কোথাও কোথাও ফুটিয়েও খাওয়ার উপযোগী হচ্ছে না ওয়াসার পানি। বছরের পর বছর এমন দুষিত পানি দিয়েই চাহিদা পূরণ করছেন রাজধানীর বিভিন্ন এলাকার মানুষ।

পানির চাহিদা মেটাতে গিয়ে ভূগর্ভস্থ উৎস ছাড়া নদীর উপরও নির্ভর করতে হচ্ছে ওয়াসাকে। রাজধানীর আশপাশের নদী থেকে পানি সংগ্রহ করে শোধন করার পর পৌঁছে দেয়া হয় নগরবাসীর কাছে। কিন্তু এসব নদীর পানি এতোটাই দূষিত যে শোধন করেও বিশুদ্ধ করা যাচ্ছে না।

ওয়াটার ট্রিটমেন্ট করার পরও ঝুঁকিমুক্ত নয় এসব পানি। তাই মূল সুয়ারেজ সিস্টেম শোধন করা না গেলে ঝুঁকিমুক্ত কিংবা বিশুদ্ধ পানি পাওয়া সম্ভব নয় বলে মনে করছেন তারা। 
বিশুদ্ধ পানির সংকট মোকাবেলায় শহরের নালা-খাল উদ্ধার ও তা বর্জ্যমুক্ত রাখা জরুরী বলেই জানালেন বিশেষজ্ঞরা। তাগিদ দিলেন নগরবাসীর সচেতনতা ও সরকারের সদিচ্ছার। 

এই বিভাগের আরো খবর

নিরাপত্তার জন্য সংসদ ভবন পরিদর্শনের সুযোগ কম সাধারণ মানুষের

নিজস্ব প্রতিবেদক : দূর থেকে দেখে অভিভূত হওয়া ছাড়া জাতীয় সংসদ ভবনের ভেতরে গিয়ে দেখবার সুযোগ সাধারণের জন্য নেই বললেই চলে। অধিবেশন চলার সময়...

সংসদ ভবন নির্মাণের সাথে জড়িয়ে আছে স্থপতি মাযহারুল ইসলামের নামও

নিজস্ব প্রতিবেদক : বর্তমান জাতীয় সংসদ ভবন নির্মাণের পরিকল্পনা শুরু হয় দেশ স্বাধীনের আগে। পঞ্চাশের দশকের শেষে আইয়ূব খানের সামরিক সরকার এই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is