ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

আলিয়ঁস ফ্রঁসেজে চলছে সমর মজুমদারের চিত্রপ্রদর্শনী

প্রকাশিত: ১০:৫৩ , ৩০ অক্টোবর ২০১৭ আপডেট: ১০:৫৩ , ৩০ অক্টোবর ২০১৭

সাংস্কৃতিক প্রতিবেদক: দেশ ও মাটির প্রতি ভালোবাসায় আচ্ছন্ন হয়ে ছবি আঁকেন চিত্রশিল্পী সমর মজুমদার। সে ভাবনায় যুক্ত হয়েছে শিল্পীর শৈশব। লোকজ শৈলী ও রং তাঁর শিল্পকর্মকে তাই সরলভাবে উপস্থাপন করে দর্শকদের কাছে। তাঁর দ্বিতীয় একক চিত্রপ্রদর্শনী ‘মৃত্তিকা মায়া’র ছবিগুলোতে রয়েছে দেশজধারার ছোঁয়া।

রাজধানীর ধানমণ্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দ্যা লা গ্যালারি'র এই আয়োজনের ৩০টি চিত্রকর্মই শিল্পীর সাম্প্রতিক সময়কার আঁকা। সমর মজুমদারের আঁকা চিত্র লোকজ ও আধুনিক চিত্রকলার নতুন পথ বলে মনে করেন শিল্প সমালোচকরা।

ফেলে আসা গ্রাম, শৈশব আর লোকসংস্কৃতিকে মননে লালন করে চিত্রশিল্পী  সমর মজুমদারের এই পথ চলা। ক্যানভাসে তারই সরল বহিঃপ্রকাশ ঘটিয়েছেন তিনি সাবলীল রেখা আর উজ্জ্বল রংয়ের মাধ্যমে। প্রকৃতির সজীবতা, মাটি ও মানুষ, আলো আর অন্ধকার সবই ফুটিয়ে তুলেছেন শিল্পী তাঁর চিত্রপটে।

শিল্পসাধনায় ব্রতী এই চিত্রশিল্পী গ্রন্থের প্রচ্ছদ আঁকিয়ে হিসেবেও খ্যাতিমান।  সাধারণত অ্যাক্রেলিকে ছবি আঁকেন সময় মজুমদার। প্রদর্শনীতে ঠাঁই পাওয়া ছবিগুলোতে বাস্তবতারও অধিক বাস্তবতা তুলে ধরেছেন তিনি।

শিল্পীর শেকড়সন্ধানী এসব চিত্রকর্ম লোকজ ও আধুনিক চিত্রকলার নতুন পথ তৈরি করবে, এমনটাই মনে করেন শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ ।

সাধারণ মানুষের জন্য সহজ করে ছবি আঁকেন সমর মজুমদার। তাই রংয়ের পাশাপাশি তুলির টানের ভিন্নতায় দেশজ শিল্পচেতনার ছায়া দেখা যায় তাঁর কাজে।

সমর মজুদমদারের শিল্পশৈলি নবীন শিল্পীদের ছবি আঁকায় দিকনির্দেশনা রাখবে বলেই মনে করেন শিল্পবোদ্ধারা।
 

এই বিভাগের আরো খবর

বীরাঙ্গনা রমা চৌধুরী আর নেই

চট্টগ্রাম প্রতিনিধি : না ফেরার দেশে চলে গেলেন একাত্তরের জননী খ্যাত লেখিকা রমা চৌধুরী। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ...

এশীয় চারুকলা প্রদর্শনী আজ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি 

নিজস্ব প্রতিবেদক: আজ শনিবার দুপুরে ১৮তম দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাজধানীর শিল্পকলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is