ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

2019-04-21

, ১৫ শাবান ১৪৪০

নাটোরের হালতিবিলে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৩:৩৬ , ২৭ অক্টোবর ২০১৭ আপডেট: ০৩:৫৩ , ২৭ অক্টোবর ২০১৭

নাটোর প্রতিনিধি: নাটোরের হালতিবিলে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। বাংলার প্রাচীন ঐতিহ্য এই নৌকা বাইচ দেখতে আনন্দে মেতে উঠেছিল নাটোরের হালতিবিল ও মরা আত্রাই নদীর দুই পাড়ের মানুষ। ঐতিহ্যবাহী নৌকা বাইচ ধরে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানান আয়োজকরা।

গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ দেখতে বিভিন্ন বয়সের নারী পুরুষ ভিড় জমান নাটোরের হালতিবিল ও মরা-আত্রাই নদীর দুই পাড়ে। শুধু নাটোর নয়, পার্শ¦বর্তী জেলা থেকে হাজারো মানুষের সমাগমে বৃহস্পতিবার নাটোর শহর পরিণত হয় উৎসবের নগরীতে।

নৌকা বাইচকে ঘিরেই বসেছিল গ্রামীণ মেলার। নারী-পুরুষের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। শিশু-কিশোররাও  এসেছে এই ঐতিহ্যবাহী প্রতিযোগিতার সাথে পরিচিত হতে।  

এ আয়োজন নিয়ে প্রশাসনের কর্মকর্তাদেরও ছিল সমান উৎসাহ। হারিয়ে যেতে বসা এই নৌকা বাইচ প্রতিযোগিতার ঐতিহ্য ধরে রাখতে সকলের প্রতি আহবান জানান তারা।

তবে, পরিশ্রম করে দেশের এ ঐতিহ্য বাঁচিয়ে রাখলেও সরকারি বা বেসরকারিভাবে কোনো মূল্যায়ন পাননা বলে অভিযোগ করেন নৌকা বাইচে অংশ নেওয়া খেলোয়াড়রা ।

কালের বির্বতনে হারিয়ে যাওয়া এই নৌকা বাইচকে ধরে রাখতে সকলের সহায়তা চাইলেন আয়োজকরা।

দেশের মাটি ও মানুষের সাথে মিশে থাকা ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ সম্প্রসারণ ও সংরক্ষণে সরকার ব্যবস্থা নেবে এমনটা প্রত্যাশা সংশ্লিষ্টদের।

 

এই বিভাগের আরো খবর

নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় জোবায়ের, আদালতে স্বীকার

ফেনি প্রতিনিধি : ফেনীর সোনাগাজীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার এজহারের অন্যতম আসামি সাইফুর রহমান মো. জোবায়ের আদালতে ১৬৪...

নুসরাতের শরীরে আগুন দেয়ার সময় ব্যবহৃত বোরকা উদ্ধার

ফেনি প্রতিনিধি : ফেনীর মাদ্রাসাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে কেরোসিন ঢেলে গায়ে আগুন ধরিয়ে দেয়ার সময় আসামী জোবায়ের আহমেদ যে বোরকাটি পরেছিল...

বাগেরহাটে মাদ্রাসাশিক্ষার্থীকে ধর্ষণ, অধ্যক্ষ গ্রেফতার

বৈশাখী ডেস্ক: বাগেরহাটের রামপালে ১০ বছর বয়সী মাদ্রাসাশিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় মাদ্রাসা অধ্যক্ষ ওলিয়ার রহমানকে গ্রেফতার করেছে পুলিশ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is