ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

আন্তর্জাতিক নাট্য উৎসবে যাচ্ছে হুমায়ুন আহমেদ নাটক ‘নদ্দিউ নতিম’

প্রকাশিত: ১০:১৪ , ২৫ অক্টোবর ২০১৭ আপডেট: ১০:১৪ , ২৫ অক্টোবর ২০১৭


বিনোদন ডেস্ক: বাংলাদেশের নাটকের দল ‘ম্যাড থেটার’ তাদের প্রযোজনা ‘নদ্দিউ নতিম’ নাটক নিয়ে ভারতের গৌহাটিতে আন্তর্জাতিক নাট্য উৎসবে যাচ্ছে।

হুমায়ুন আহমেদ’এর ‘কে কথা কয়’ উপন্যাসের কাহিনী অবলম্বনে নাটকটি নাট্যরূপ দিয়েছেন আসাদুল ইসলাম। ‘নদ্দিউ নতিম’ নাটকটি দেশ-বিদেশে ২৯টি প্রদশর্নী হলে নাট্যপ্রেমী ও দর্শকদের মাঝে বেশ সাড়া জাগায়।

এর আগেও একবার নাটকটি গৌহাটিতে আমন্ত্রণ পেয়ে একটি প্রদর্শনী করে সেখানকার দর্শকদের প্রসংশা পেয়েছে। এ প্রেক্ষিতেই নাটকটি আন্তর্জাতিক উৎসবে আমন্ত্রণ পেয়েছে বলে ম্যাড থেটার থেকে জানানো হয়। দেশ-বিদেশে এ পর্যন্ত নাটকটির ২৯টি প্রদশর্নী হয়েছে। আগামী ২৮ ও ২৯ অক্টোবর উৎসবে নাটকটির ৩০ ও ৩১তম প্রদশর্নী হবে। ২০১৫ সালের অক্টোবর মাসে ‘নদ্দিউ নতিম’ নাটকটির প্রথম প্রদশর্নীর মধ্যদিয়ে ম্যাড থেটারের যাত্রা শুরু হয়েছিল।

ভারতের ব্যাতিক্রম মাসডো ও ভারত সরকারের ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন’-আইসিসিআর যৌথভাবে এই উৎসবের আয়োজন করছে এবং তাদের আহবানে দলটি এই উৎসবে যোগ দিচ্ছে।

ভারতের আসাম রাজ্যের রাজধানী গৌহাটির কর্মশ্রী হিতেশ্বর শইকিয়া প্রেক্ষাগৃহ ও সাউথ পয়েন্ট স্কুলে নাটকটির প্রদর্শনী হবে বলে আজ বুধবার নাটকটির নির্দেশক আসাদুল ইসলাম জানান। এতে অভিনয় করছেন আর্য মেঘদূত, সোনিয়া হাসান ও আসাদুল ইসলাম। সহযোগী নির্দেশক আনিসুল হক বরুন। নাটকটির সেট ও লাইট ডিজাইনে ফয়েজ করিম, পোশাক পরিকল্পনায় সোনিয়া হাসান, আবহ সংগীতে আর্য মেঘদূত, আলোক নিয়ন্ত্রণে রয়েছেন গর্গ আমিন।

এই বিভাগের আরো খবর

কফি প্যাকেই হোক রূপচর্চা

ডেস্ক প্রতিবেদন: প্রাচীনকাল থেকেই মহিলারা রূপচর্চায় বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে আসছে। কখনও বাজার থেকে বিভিন্ন কোম্পানির প্রসাধনী আবার...

মার্কিন লেখক স্ট্যান লি আর নেই

বিনোদন ডেস্ক: স্পাইডারম্যান, ইনক্রেডিবল হাল্কের মত কমিক চরিত্রের স্রষ্টা মার্কিন লেখক ও মার্ভেল কমিক্সের সাবেক প্রেসিডেন্ট স্ট্যান লি আর...

হুমায়ূন আহমেদের ৭০ তম জন্মদিন আজ

ডেস্ক প্রতিবেদন: প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন আজ।  ‘নন্দিত নরকে’ উপন্যাসের মাধ্যমে বাংলা সাহিত্যে একটি নতুন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is