ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

চাঁদে বাসযোগ্য জায়গার সন্ধান!!

প্রকাশিত: ০৩:১০ , ২৩ অক্টোবর ২০১৭ আপডেট: ০৩:১১ , ২৩ অক্টোবর ২০১৭

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: চাঁদে বসতি গড়া নিয়ে মানুষের রয়েছে নানান জল্পনা-কল্পনা। এক সময় মানুষের কল্পনা করছে চাঁদে যাওয়ার এবং সেখানে বসতি গড়ার। কালক্রমে চাঁদে যাওয়া সম্ভব হলেও, বসতী গড়া অসম্ভব বলেই ধরে নেওয়া হয়েছে।

৪৮ বছর আগে মানুষ চাঁদের মাটিতে পা রাখে। এরপরও বেশ কয়েকজন চাঁদে অবতরণ করেন। তবে এখনও পর্যন্ত কেউ তিন দিনের বেশি সেখানে থাকতে পারেননি। এর কারণ হল পৃথিবীর মতো চাঁদে বায়ুমণ্ডল নেই। রয়েছে সূর্যের প্রখর তাপ। নেই চুম্বক ক্ষেত্র।

মহাকাশচারীদের স্পেসস্যুট সাময়িক ভাবে কাজে আসলেও, তা স্থায়ী সমাধান কোন সমাধান না। তবে, সম্প্রতি চাঁদে বসতি গড়ার ক্ষেত্রে এবার বিজ্ঞানীরা কিছুটা সম্ভাবনা দেখতে পাচ্ছেন।

আন্তর্জাতিক বিজ্ঞান-ওয়েবসাইট ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’ নামের জার্নালের খবর অনুযায়ী,জাপানের একটি স্পেস এজেন্সি JAXA এর বিজ্ঞানীরা চন্দ্রপৃষ্ঠে এক সুবিশাল লাভা টিউবের সন্ধান পেয়েছেন, যার আয়তন একটি শহরের সমান।

সংস্থার পক্ষ থেকে গবেষক জুনিচি হারুয়ামা জানিয়েছেন, এই ধরনের লাভা টিউব চাঁদে বসতির সহায়ক হয়ে উঠতে পারে। গরম লাভা ঠান্ডা হয়েই এমন টিউবের সৃষ্টি হয়। যে পথ বেয়ে লাভা নির্গত হয়, সেটি থেকে লাভা নিঃসরণ সমাপ্ত হলে টিউবের ভিতরে লেগে থাকা লাভা ঠান্ডা হয়ে গিয়ে এক সুরক্ষা-বলয় তৈরি করে, যা প্রতিকূল পরিবেশ থেকে রক্ষা করতে পারে।

জাপানের চন্দ্র প্রদক্ষিণরত স্যাটেলাইট ‘সেলেনোজিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এক্সপ্লোরার’ টিউবের মুখটিকে দেখতে পেয়েছে। তার পাঠানো তথ্যগুলি থেকে ঔঅঢঅ এই সুবিশাল টিউবের অস্তিত্ব জানতে পারে। বিজ্ঞানীদের মতে, ফিলাডেলফিয়ার মতে একাধিক নগর এই ধরনের লাভা টিউবের মধ্যে এঁটে যেতে পারে।

 

এই বিভাগের আরো খবর

হঠাৎ অদৃশ্য হয় যে প্রাণী

ডেস্ক প্রতিবেদন: সমুদ্রে কিছু প্রাণী অদৃশ্য হতে পারে। বিষয়টি নানা প্রশ্ন জাগায়। আসলে কি এমন প্রাণী আছে? হ্যাঁ, কিছু প্রাণী রয়েছে যারা নিজের...

মাছও রাস্তা পার হয়!

ডেস্ক প্রতিবেদন : রাস্তার মাঝখানে বেশ খানিকটা জায়গা ফাঁকা। দুই পাশেই যানবাহনের ছোট সারি। হঠাৎ দেখায় মনে হদে পারে ট্রাফিক সিগনালে আটকে আছে...

কাজের ফাঁকে বিরতি নিন

ডেস্ক প্রতিবেদন: বিশ্বব্যাপী হার্ট অ্যাটাকে মৃত্যুর হার বাড়ছে। হৃদরোগের ঝুঁকিতে আছে বহু মানুষ। সাম্প্রতিক এক সমীক্ষা প্রতিবেদন বলছে,...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is