ঢাকা, বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮, ৪ মাঘ ১৪২৪, ২৯ রবিউস সানি ১৪৩৯
শিরোনামঃ
বরেণ্য সংগীতশিল্পী শাম্মী আক্তার আর  নেই রাজধানীর বাসাবাড়িতে তীব্র গ্যাস সংকট গণতান্ত্রিক অগ্রযাত্রায় বাংলাদেশ : প্রণব আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল রোহিঙ্গা প্রত্যাবাসন সমাপ্ত হবে দুই বছরের মধ্যে মেয়র পদে তাবিথই ২০ দলীয় জোটের প্রার্থীঃ রিজভী খালেদা আগামী প্রধানমন্ত্রীঃ মওদুদ অনুপ্রবেশ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের কড়া হুঁশিয়ারি এতিমখানা দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ কলম্বিয়ায় সেতু ধসে নিহত ৯ ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনি বাধা নেই বাল্যবিয়ে আজও দেশের বড় সামাজিক সমস্যা নিরোধ আইন করেও বন্ধ হয়নি বাল্যবিয়ের চর্চা ২০৩০ সালের মধ্যে বাল্যবিয়ে অর্ধেকে নামানোর ঘোষণা সরকারের শিক্ষা ও স্বাস্থ্যের জন্য বাল্যবিয়ে ঝুঁকিপূর্ণ চাঁদপুরে পিকআপ-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩ বিয়ের গসিপে বিরক্ত সোনাম কাপুর

অনেক কারণেই চিরস্মরণীয় কলম্বো টেস্টে বাংলাদেশের জয়

প্রকাশিত: ০৭:৫৫ , ২০ মার্চ ২০১৭ আপডেট: ০৭:৫৫ , ২০ মার্চ ২০১৭

ডেস্ক রিপোর্ট: কলম্বো টেস্টে বাংলাদেশের জয়টা কেন বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবে? এ প্রশ্নের জবাব দিতে গেলে অনেকগুলো কারণ বলতে হয়। 

প্রথমত, ম্যাচটা ছিলো বাংলাদেশের শততম টেস্ট ম্যাচ। সুতরাং নির্দ্বিধায় বলা চলে, এ ম্যাচে জয়ের মাহাত্ম্যই ছিলো অন্যরকমের। 

দ্বিতীয়ত, ম্যাচটা যেহেতু বাংলাদেশের স্বাধীনতার মাস মার্চে অনুষ্ঠিত হচ্ছে, তাই এই দু ম্যাচের টেস্ট সিরিজটার নাম রাখা হয়েছিলো ‘জয় বাংলা সিরিজ’। গল-এ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ পরাজয় বরণ করলেও, কলম্বোয় দ্বিতীয় তথা শেষ টেস্টে জয়ী হয়ে ‘জয় বাংলা’র মুখরক্ষা হয়েছে বলা যায়। 

তৃতীয়ত, শক্তিশালী শ্রীলঙ্কার বিরুদ্ধে এটা ছিলো টাইগারদের সর্বপ্রথম টেস্ট জয়, এবং তাও কিনা লঙ্কানদের নিজেদের মাঠে। সুতরাং এ জয় যে বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে একটা বড় মাইলফলক হয়ে থাকবেই, তাতে সন্দেহ কী! 

একশটা টেস্ট খেলে বাংলাদেশ জিতেছে মাত্র নয়টিতে। টাইগারদের কাছে পরাজিত দলগুলোর মধ্যে এতদিন ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবে প্রভৃতি দলের নাম থাকলেও, এবার তার সঙ্গে যুক্ত হলো শ্রীলঙ্কার নামও। 

এই শ্রীলঙ্কার বিপক্ষেই অতীতে ঢাকায় চতুর্থ ইনিংসে ৫২০ রান তাড়া করে ৪১৩ রান তুলে হেরেছিলো বাংলাদেশ। আরেকবার চট্টগ্রামেও ৩০০ রানের সীমা পেরিয়েও হার স্বীকার করতে বাধ্য হয়েছে টাইগাররা। অতীতের সেসব বিফলতার করুণ স্মৃতি অনেকটাই মুছে দিয়েছে কলম্বোয় কুড়িয়ে পাওয়া বিশাল জয়টি।  

গুরুত্বের দিক থেকে কলম্বোর পি. সারা স্টেডিয়ামে শ্রীলংকাকে হারানো ম্যাচটি গত বছর রাজধানীর মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ইংল্যান্ডকে হারানো টেস্ট ম্যাচটিকে নিঃসন্দেহে ছাড়িয়ে গেছে। 

এ দেশে যতদিন ক্রিকেট থাকবে, ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীরা থাকবে, কলম্বো dটেস্টে বাংলাদেশের এই মহাবিজয় স্মরণ করবে এক অনির্বচনীয় আনন্দ ও গর্বের সঙ্গে।     
 

এই বিভাগের আরো খবর

অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে ফেদেরার, জোকোভিচ, শারাপোভা

ক্রীড়া প্রতিবেদক : অস্ট্রেলিয়ান ওপেন টেনিসের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছেন সুইস তারকা রজার ফেদেরার, জার্মানির জেভরেভ, সার্বিয়ার নোভাক...

ত্রি দেশিয় ক্রিকেট প্রতিযোগিতায় কাল মুখোমুখি শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে

ক্রীড়া প্রতিবেদক : ত্রি দেশিয় ক্রিকেট প্রতিযোগিতায় কাল মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে। এই খেলার মধ্য দিয়েই শততম ওয়ানডে ম্যাচ আয়োজনের...

ত্রিদেশীয় সিরিজ শুরু

প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে আজ ঢাকায় শুরু হচ্ছে ত্রি-দেশীয় ক্রিকেট প্রতিযোগিতা। শেরেবাংলা ক্রিকেট...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is