ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ৯ কার্তিক ১৪২৪, ৩ সফর ১৪৩৯

অনেক কারণেই চিরস্মরণীয় কলম্বো টেস্টে বাংলাদেশের জয়

প্রকাশিত: ০৭:৫৫ , ২০ মার্চ ২০১৭ আপডেট: ০৭:৫৫ , ২০ মার্চ ২০১৭

ডেস্ক রিপোর্ট: কলম্বো টেস্টে বাংলাদেশের জয়টা কেন বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবে? এ প্রশ্নের জবাব দিতে গেলে অনেকগুলো কারণ বলতে হয়। 

প্রথমত, ম্যাচটা ছিলো বাংলাদেশের শততম টেস্ট ম্যাচ। সুতরাং নির্দ্বিধায় বলা চলে, এ ম্যাচে জয়ের মাহাত্ম্যই ছিলো অন্যরকমের। 

দ্বিতীয়ত, ম্যাচটা যেহেতু বাংলাদেশের স্বাধীনতার মাস মার্চে অনুষ্ঠিত হচ্ছে, তাই এই দু ম্যাচের টেস্ট সিরিজটার নাম রাখা হয়েছিলো ‘জয় বাংলা সিরিজ’। গল-এ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ পরাজয় বরণ করলেও, কলম্বোয় দ্বিতীয় তথা শেষ টেস্টে জয়ী হয়ে ‘জয় বাংলা’র মুখরক্ষা হয়েছে বলা যায়। 

তৃতীয়ত, শক্তিশালী শ্রীলঙ্কার বিরুদ্ধে এটা ছিলো টাইগারদের সর্বপ্রথম টেস্ট জয়, এবং তাও কিনা লঙ্কানদের নিজেদের মাঠে। সুতরাং এ জয় যে বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে একটা বড় মাইলফলক হয়ে থাকবেই, তাতে সন্দেহ কী! 

একশটা টেস্ট খেলে বাংলাদেশ জিতেছে মাত্র নয়টিতে। টাইগারদের কাছে পরাজিত দলগুলোর মধ্যে এতদিন ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবে প্রভৃতি দলের নাম থাকলেও, এবার তার সঙ্গে যুক্ত হলো শ্রীলঙ্কার নামও। 

এই শ্রীলঙ্কার বিপক্ষেই অতীতে ঢাকায় চতুর্থ ইনিংসে ৫২০ রান তাড়া করে ৪১৩ রান তুলে হেরেছিলো বাংলাদেশ। আরেকবার চট্টগ্রামেও ৩০০ রানের সীমা পেরিয়েও হার স্বীকার করতে বাধ্য হয়েছে টাইগাররা। অতীতের সেসব বিফলতার করুণ স্মৃতি অনেকটাই মুছে দিয়েছে কলম্বোয় কুড়িয়ে পাওয়া বিশাল জয়টি।  

গুরুত্বের দিক থেকে কলম্বোর পি. সারা স্টেডিয়ামে শ্রীলংকাকে হারানো ম্যাচটি গত বছর রাজধানীর মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ইংল্যান্ডকে হারানো টেস্ট ম্যাচটিকে নিঃসন্দেহে ছাড়িয়ে গেছে। 

এ দেশে যতদিন ক্রিকেট থাকবে, ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীরা থাকবে, কলম্বো dটেস্টে বাংলাদেশের এই মহাবিজয় স্মরণ করবে এক অনির্বচনীয় আনন্দ ও গর্বের সঙ্গে।     
 

এই সম্পর্কিত আরো খবর

দক্ষিণ আফ্রিকায় পারফরম্যান্স বাংলাদেশের জন্য বড় সতর্কবার্তা : মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক: দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দলের খেলোয়াড়দের পারফরম্যান্স দেশের ক্রিকেটের জন্য বড় সতর্কবার্তা বলে মনে করছেন ওয়ানডে...

মুম্বাইয়ে প্রথম ওয়ানডেতে ভারতকে হারিয়ে এগিয়ে গেলো নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক: মুম্বাইয়ে প্রথম ওয়ানডেতে স্বাগতিক ভারতকে ৬ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে নিউজিল্যান্ড। ওয়াংখেড়ে স্টেডিয়ামে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is